Monday, May 6, 2024
spot_img
Homeজেলাহজ যাত্রীদের টিকাকরণ শুরু ডায়মন্ড হারবারে

হজ যাত্রীদের টিকাকরণ শুরু ডায়মন্ড হারবারে

হেদায়তুল্লা পুরকাইত, ডায়মন্ড হারবার: আরবি বছরের বারো মাসের মধ্যে শেষ মাস হল জিলহজ্ব মাস। এই মাসে বিশ্বের মুসলমান সম্প্রদায়ের মানুষ বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে মক্কায় যায় পবিত্র হজ পালন করতে। প্রতি বছরের মতো এবছর ভারত থেকে যে সব হজযাত্রী মক্কায় পবিত্র হজ পালন করতে যাবেন, তাঁদের টিকাকরণ শুরু হল।

হজ যাত্রীদের টিকাকরণ শুরু ডায়মন্ড হারবারে

বুধবার ডায়মন্ড হারবার স্বাস্থ্য জেলার ডায়মন্ড হারবার ও কাকদ্বীপ মহকুমা এলাকার যে সব হজ যাত্রী এবছর মক্কায় হজ পালন করতে যাবেন, তাঁদের টিকাকরণ করা হয়।ভারত সরকারের নির্দেশে পশ্চিমবঙ্গ হজ কমিটির বিশেষ ব্যবস্থাপনায় ডায়মন্ড হারবার স্বাস্থ্য জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ জয়ন্তকুমার শুকুলের উদ্যোগে অনুষ্ঠিত হল ডায়মন্ড হারবার ও কাকদ্বীপ মহকুমার হজ যাত্রীদের বিশেষ টিকাকরণ কর্মসূচি।

হজ যাত্রীদের টিকাকরণ শুরু ডায়মন্ড হারবারে

ডায়মন্ড হারবার গভর্নমেন্ট মেডিকেল কলেজ হাসপাতালের শীততাপ নিয়ন্ত্রিত অডিটোরিয়ামে ১৬৭ জন হজ যাত্রীদের বিশেষ টিকাকরণ অনুষ্ঠান হয়। এর উদ্বোধন করেন ডায়মন্ড হারবার স্বাস্থ্য জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ জয়ন্তকুমার শুকুল। বিশেষ দায়িত্বে ছিলেন ডেপুটি সিএমওএইচ ডাঃ সোনালী দাস, ডাঃ মোঃ আকবর হোসেন সহ অন্যান্য স্বাস্থ্যকর্মীবৃন্দ।

হজ যাত্রীদের টিকাকরণ শুরু ডায়মন্ড হারবারে

ডাঃ জয়ন্তকুমার শুকুল বলেন, ভারত সরকারের স্বাস্থ্য দপ্তরের নির্দেশিকা মেনে হজ যাত্রীদের পোলিও ভ্যাকসিন, ইনফ্লুয়েঞ্জা ভ্যাকসিন এবং নিউমো কক্কাল ভ্যাকসিন দেওয়া হয়। এদিন ১২৮ জন উপস্থিত ছিলেন। প্রত্যেক হজ যাত্রীর স্বাস্থ্য পরীক্ষা, রক্তচাপ পরীক্ষা, ব্লাড সুগার পরীক্ষা সহ স্বাস্থ্যের যথাযথ পরিচর্যা করা হয়, যাতে পবিত্র হজ পালনে অসুবিধা না হয়।

হজ যাত্রীদের টিকাকরণ শুরু ডায়মন্ড হারবারে

হজ যাত্রীদের জন্য জল, ওআরএস সহ চা বিস্কুটের ব্যবস্থা করা হয়। হজের ভ্যাকসিন নিতে আসা মগরাহাট এক নম্বর ব্লকের গোলাম মহিউদ্দিন বলেন, হজ যাত্রীদের টিকাকরণের কর্মসূচি নিয়ে স্বাস্থ্য দপ্তরের আয়োজন প্রশংসনীয়। হজ যাত্রীদের টিকাকরণ কর্মসূচিতে উপস্থিত ডাঃ আকবর হোসেন বলেন,

হজ যাত্রীদের টিকাকরণ শুরু ডায়মন্ড হারবারে

আগামী ১১ মে থেকে হজ যাত্রীরা মক্কা শহরে উপস্থিত হবেন ইসলাম ধর্মের আবশ্যিক পালনীয় পবিত্র হজ পালন করতে। এই টিকাকরণ কর্মসূচিতে সমস্ত হজ যাত্রী খুশি। এই ভ্যাকসিন কর্মসূচিতে ডাঃ মাহবুব হোসেন, ডাঃ আলিফ ইসলাম, ডাঃ সৌরভ হালদার সহ মুখ্য স্বাস্থ্য আধিকারিকের অফিসের কর্মচারীবৃন্দ।

Most Popular