Saturday, April 27, 2024
spot_img
Homeরাজ্যসব বুথে কেন্দ্রীয় বাহিনী থাকা নিয়ে সংশয়

সব বুথে কেন্দ্রীয় বাহিনী থাকা নিয়ে সংশয়

আগামী ১৯ এপ্রিল থেকে শুরু হচ্ছে লোকসভা নির্বাচন। কেন্দ্রীয় বাহিনীর কড়া নিরাপত্তা বলয়ে এবার ভোট করাতে চাইছে কমিশন। লক্ষ্য একটাই, সুষ্ঠুভাবে প্রত্যেকে যেন নিজেদের ভোটাধিকার প্রয়োগ করতে পারেন। ইতিমধ্যেই ভোটাররা প্রশ্ন তুলছেন, প্রথম দফায় কি সব বুথে কেন্দ্রীয় বাহিনী থাকবে?কমিশন এ নিয়ে আশ্বাস দিয়েছে ঠিকই। তবে তারপরও সংশয় থাকছেই।

সব বুথে কেন্দ্রীয় বাহিনী থাকা নিয়ে সংশয়

কমিশন সূত্রের খবর, প্রথম দফায় রাজ্যের ৩ আসনে ভোটের জন্য যে পরিমাণ বাহিনী প্রয়োজন স্বরাষ্ট্রমন্ত্রক সেটা আদৌ পাঠাতে পারবে কিনা তা নিয়ে সংশয় আছে।বৃহস্পতিবার রাজ্যের অতিরিক্ত মুখ‌্য নির্বাচন আধিকারিক অরিন্দম বাগচী যে তথ্য দিয়েছেন সেই তথ‌্য অনুযায়ী, প্রথম পর্বে রাজ্যে আসা ১৭৭ কোম্পানি কেন্দ্রীয় আধাসেনা বাহিনীর মধ্যে প্রথম দফায় নির্বাচন হতে চলা তিন কেন্দ্রে মোট ৩৭ কোম্পানি বাহিনী মোতায়েন করা হয়েছে।

সব বুথে কেন্দ্রীয় বাহিনী থাকা নিয়ে সংশয়

এর মধ্যে কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতে যথাক্রমে ১৭, ৯ ও ১১ কোম্পানি বাহিনী রয়েছে। দার্জিলিং, উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলায় ১৮ কোম্পানি আধা সেনা পাঠানো হচ্ছে। পরবর্তীতে আরও কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে। এর পরও অবশ‌্য পর্যাপ্ত কেন্দ্রীয় বাহিনী নিয়ে সংশয় কাটছে না।

সব বুথে কেন্দ্রীয় বাহিনী থাকা নিয়ে সংশয়

বস্তুত সব বুথে কেন্দ্রীয় বাহিনী থাকা নিয়ে নির্বাচন কমিশনের ঘোষণা সত্ত্বেও সেটা বাস্তবে আদৌ সম্ভব কিনা, তা নিয়ে কমিশন কর্তারা নিজেরাই সংশয়ী। কারণ, ১৯ তারিখ শুধু বাংলাতেই ভোট নয়। দেশের ২১ রাজ্যের প্রায় ১০২টি আসনে ভোট হবে। প্রশ্ন এখানেই। শুধু বাংলাতেই কি বিরাট বাহিনীর এসে পৌঁছনো সম্ভব?

সব বুথে কেন্দ্রীয় বাহিনী থাকা নিয়ে সংশয়

কমিশনের এক কর্তার কথায়, ‘‘প্রথম দফায় বাংলা ছাড়াও দেশের আরও ২০ রাজ্যের ৯৯টি কেন্দ্রে ভোট রয়েছে। এই দফাতেই সব থেকে বেশি আসনে ভোটগ্রহণ হচ্ছে। স্বাভাবিকভাবেই বিপুল সংখ‌্যক বাহিনী প্রয়োজন। সেক্ষেত্রে বাংলায় কত কোম্পানি প্রথম দুই দফায় আসবে, তা এখনই বলা যাচ্ছে না।’’

সব বুথে কেন্দ্রীয় বাহিনী থাকা নিয়ে সংশয়

কমিশনের এক কর্তার কথায়, নিয়ম অনুযায়ী প্রতি বিধানসভা কেন্দ্রে ১৬ থেকে ১৮ কোম্পানি বাহিনী দরকার। সেই হিসাবে একটি লোকসভা আসনে ১১২ থেকে ১২৬ কোম্পানি বাহিনী প্রযোজন। ১৯ এপ্রিল প্রথম পর্বে যেহেতু তিনটি আসনে ভোট নেওয়া হবে, তাই ওই দিন সব বুথে কেন্দ্রীয় আধা সেনা মোতায়েন করতে হলে মোট ৩৩৬ থেকে ৩৭৮ কোম্পানি বাহিনী প্রয়োজন।

সব বুথে কেন্দ্রীয় বাহিনী থাকা নিয়ে সংশয়

এখনও পর্যন্ত রাজ্যে ১৭৭ কোম্পানি বাহিনী পাঠানোর কথা জানিয়েছে কমিশন। আগামী দিনে আরও কিছু বাহিনী আসবে বলে স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে খবর। তবে, কমিশনের ধারণা, সব মিলিয়ে সংখ‌্যাটা থাকবে ২৫০ কোম্পানির আশে পাশে। সে ক্ষেত্রে সব বুথে আধা সেনা মোতায়েন করা সম্ভব নয়। সেই ফাঁক পূরণ করাতে হবে রাজ‌্য পুলিশকে দিয়েই।

Most Popular