Wednesday, May 15, 2024
spot_img
Homeরাজ্যসন্দেশখালি কাণ্ড: জারি সিবিআই তদন্ত

সন্দেশখালি কাণ্ড: জারি সিবিআই তদন্ত

সন্দেশখালি কাণ্ডে সিবিআই তদন্ত চলবে। হাইকোর্টের রায়ে কোনও হস্তক্ষেপ করল না সুপ্রিম কোর্ট।সন্দেশখালির ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল কলকাতা হাই কোর্ট। ওই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছে রাজ্য। রাজ্যের পাশাপাশি শীর্ষ আদালতে ওই নির্দেশকে চ্যালেঞ্জ করেছেন রাজ্য পুলিশের আইজি, জেলা পুলিশ সুপার।

সন্দেশখালি কাণ্ড: জারি সিবিআই তদন্ত

মামলা করেছে স্থানীয় থানাও। সোমবার সুপ্রিম কোর্টে বিচারপতি বিআর গাভাই এবং বিচারপতি সন্দীপ মেহতার বেঞ্চে রাজ্যের করা সেই মামলারই শুনানি ছিল।মামলার শুনানি চলাকালীন রাজ্যের আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভির সওয়াল ছিল, এই মামলা সংক্রান্ত অনেক গুরুত্বপূর্ণ তথ্য এবং নথি রাজ্যের হাতে এসেছে।

সন্দেশখালি কাণ্ড: জারি সিবিআই তদন্ত

ফলে, মামলাটি ২-৩ সপ্তাহের জন্য মুলতুবি রাখার আবেদনও তিনি শীর্ষ আদালতে জানান। এর পর বিচারপতি গাভাই এবং বিচারপতি মেহতার ডিভিশন বেঞ্চের মন্তব্য, এই মামলায় গুরুত্বপূর্ণ অভিযোগ রয়েছে। মহিলাদের উপর নির্যাতন, জমি কেড়ে নেওয়ার মতো অভিযোগও রয়েছে। এর পর জুলাই মাসের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত এই মামলার শুনানি মুলতুবি রাখার কথা জানায় সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ।

সন্দেশখালি কাণ্ড: জারি সিবিআই তদন্ত

তবে শীর্ষ আদালত এ-ও জানিয়েছে, সুপ্রিম কোর্টে মামলা বিচারাধীন রয়েছে বলে তদন্তপ্রক্রিয়া ব্যাহত করা যাবে না। তা যেমন চলছিল, চলবে। সুপ্রিম কোর্টে মামলা বিচারাধীন দেখিয়ে হাই কোর্টে চলা মামলায় কোনও বাধা দেওয়া যাবে না বলেও স্পষ্ট জানিয়েছে শীর্ষ আদালত।আগামী জুলাই মাস পর্যন্ত এই মামলার শুনানি মুলতুবি রাখল শীর্ষ আদালত।

সন্দেশখালি কাণ্ড: জারি সিবিআই তদন্ত

জুলাই মাসের দ্বিতীয় সপ্তাহে আবার এই মামলার শুনানি হওয়ার কথা।অন্যদিকে, ইডি সূত্রে জানা গিয়েছে, আদালতে তাঁদের আইনজীবী অরিজিৎ চক্রবর্তী জানান, সন্দেশখালি থেকে যে অস্ত্র কিছু দিন আগে উদ্ধার করা হয়েছে, জমি দখলের টাকা দিয়ে তা কেনা হয়ে থাকতে পারে।

সন্দেশখালি কাণ্ড: জারি সিবিআই তদন্ত

তদন্তে সেই তথ্য উঠে এসেছে কেন্দ্রীয় সংস্থার হাতে।ইডি আরও জানিয়েছে, শাহজাহানের ভাই তথা সন্দেশখালি মামলায় অন্যতম অভিযুক্ত সিরাজউদ্দিন বর্তমানে কোনও এক হোমিয়োপ্যাথিক চিকিৎসকের আস্তানায় আত্মগোপন করেছেন বলে তারা জানতে পেরেছে।শাহজাহান ছাড়াও আরও তিন জনকে আদালতে হাজির করানো হয়েছিল।

সন্দেশখালি কাণ্ড: জারি সিবিআই তদন্ত

ছিলেন শাহজাহানের ভাই আলমগির এবং অনুগামী শিবপ্রসাদ হাজরা, দিদার বক্স মোল্লা। তাঁদের কেউই জামিনের আবেদন করেননি আদালতে। আগামী ১৩ মে পর্যন্ত তাঁদের জেল হেফাজতের নির্দেশ দেওয়া হয়েছে।

Most Popular