Wednesday, May 1, 2024
spot_img
Homeদেশদেশে বাড়ছে মহিলা ভোটার, বলছে রিপোর্ট

দেশে বাড়ছে মহিলা ভোটার, বলছে রিপোর্ট

দেশে বাড়ছে মহিলা ভোটারের সংখ্যা।সম্প্রতি এমনই এক রিপোর্ট প্রকাশ করেছে এসবিআই রিসার্চ। যে রিপোর্টে বলা হচ্ছে দেশে মহিলা ভোটারের সংখ্যা এই মুহূর্তে প্রায় পুরুষদের সমান। ২০২৯ লোকসভা নির্বাচন পর্যন্ত সেটা পুরুষদের ছাপিয়েও যেতে পারে। বস্তুত স্বাধীনতার পর দেশে পুরুষ ও মহিলাদের ভোটে অংশগ্রহণের ক্ষেত্রে পার্থক্য ছিল ১৫ শতাংশের বেশি।

দেশে বাড়ছে মহিলা ভোটার, বলছে রিপোর্ট

অর্থাৎ মহিলাদের থেকে প্রায় ১৫ শতাংশ বেশি পুরুষ ভোটপ্রক্রিয়ায় অংশ নিতেন। সেই ব্যবধান কমতে কমতে ২০১৪ সালে দাঁড়িয়েছিল দেড় শতাংশে। ২০২৪-এ এসে সংখ্যাটা প্রায় সমান সমান। ২০২৯-এ মহিলারা পুরুষদের ছাপিয়ে যাবেন, সে সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।এসবিআই রিসার্চ প্রকাশিত রিপোর্ট জানাচ্ছে, ২০১৯ সালের লোকসভা ভোটে মোট ৬২ কোটি মানুষ ভোট দিয়েছেন।

দেশে বাড়ছে মহিলা ভোটার, বলছে রিপোর্ট

তাঁদের মধ্যে ৩০ কোটি মহিলা। সে বার রেজিস্টার্ড ভোটার সংখ্যা ছিল ৮৯ কোটি। তার মধ্যে প্রায় ৪৬ কোটি পুরুষ এবং প্রায় ৪৩ কোটি মহিলা। কমিশনের হিসাব অনুযায়ী, ২০২৪-এ ভোটার সংখ্যা বেড়েছে। এ বার ভোটারের মোট সংখ্যা প্রায় ৯৬ কোটি ৮০ হাজার। এর মধ্যে সাড়ে ৪৯ কোটির কিছু বেশি পুরুষ এবং ৪৭ কোটির কিছু বেশি মহিলা।

দেশে বাড়ছে মহিলা ভোটার, বলছে রিপোর্ট

ওই রিপোর্টে দাবি, এবার ভোট দিতে পারেন ৬৮ কোটি মানুষ। এর মধ্যে মহিলা হতে পারেন ৩৩ কোটি। অর্থাৎ ব্যবধান কমতে কমতে নেমেছে দুকোটিতে।ওই রিপোর্টেই বলা হচ্ছে, ২০২৯ সালের মধ্যে এই ব্যবধান ঘুচে যাবে। ছাপিয়ে যেতে পারেন মহিলারা।

Most Popular