Sunday, May 19, 2024
spot_img
Homeবিনোদনপ্রয়াত বিশিষ্ট সঙ্গীতশিল্পী রশিদ খান

প্রয়াত বিশিষ্ট সঙ্গীতশিল্পী রশিদ খান

মাত্র ৫৬ বছরেই থেমে গেল ধ্রুপদী সঙ্গীতে দেশের অন্যতম সেরা শিল্পীর কণ্ঠস্বর। প্রয়াত ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের অন্যতম জনপ্রিয় শিল্পী উস্তাদ রাশিদ খান। মঙ্গলবার দক্ষিণ কলকাতার এক বেসরকারি হাসপাতালে বেলা ৩.৪৫ মিনিটে শেষনিঃশ্বাস ত্যাগ করেন তিনি।গত ২২ নভেম্বর থেকে হাসপাতালে ভর্তি ছিলেন তিনি।

প্রয়াত বিশিষ্ট সঙ্গীতশিল্পী রশিদ খান

গত কয়েক বছর ধরে শিল্পী প্রস্টেট ক্যানসারে ভুগছিলেন। চিকিৎসায় সাড়াও দিচ্ছিলেন। এর মধ্যে সম্প্রতি তাঁর মস্তিষ্কে রক্তক্ষরণ (স্ট্রোক) হয়। সেখান থেকেই অবস্থার অবনতি শুরু। শিল্পীকে দক্ষিণ কলকাতার একটি হাসপাতালে ভর্তি করানো হয়েছিল।তাঁর স্বাস্থ্যের অবস্থা কেমন, সে সম্পর্কে বাইরে খুব একটা খবর আসছিল না।

প্রয়াত বিশিষ্ট সঙ্গীতশিল্পী রশিদ খান

কিন্তু অনুরাগীরা আন্দাজ করতে পারছিলেন, মোটেই ভালো নেই রাশিদ খান। তবুও চলছিল নিরন্তর প্রার্থনা আর আশা নিয়ে অপেক্ষা। কিন্তু তার পরেও ফিরে এলেন না দেশের অন্যতম সেরা কণ্ঠশিল্পী। সেখানেই মঙ্গলবার বিকেল ৩টে ৪৫ মিনিটে প্রয়াত হলেন তিনি। রেখে গেলেন স্ত্রী, দুই কন্যা এবং এক পুত্রকে।

প্রয়াত বিশিষ্ট সঙ্গীতশিল্পী রশিদ খান

উত্তর প্রদেশে জন্ম হলেও খুব কম বয়সেই কলকাতা চলে আসেন তিনি। থেকে যান এই শহরেই।সঙ্গীত নাটক অ্যাকাডেমি পুরস্কার, পদ্মশ্রী সম্মান যেমন পেয়েছেন, তেমন বাংলা থেকেও পেয়েছেন বঙ্গবিভূষণ সম্মান পেয়েছেন রাশিদ। শিল্পীর প্রয়ানে তাই শোকের ছায়া সব ধরনের সঙ্গীতপ্রেমীদের মধ্যেই।শিল্পীর প্রয়ানের খবর পেয়েই মূহ্যমান দেশের সঙ্গীতমহল।

প্রয়াত বিশিষ্ট সঙ্গীতশিল্পী রশিদ খান

রাশিদের মৃত্যু সংবাদ পাওয়া মাত্রই এদিন জয়নগর থেকে ফিরে দুপুরে হাসপাতালে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।ভিতরে গিয়ে শিল্পীর খোঁজ নিয়ে তিনি বেরিয়ে আসেন হাসপাতালের বাইরে। সঙ্গে ছিলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম, কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল, রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাস, মন্ত্রী তথা সঙ্গীতশিল্পী ইন্দ্রনীল সেন।

প্রয়াত বিশিষ্ট সঙ্গীতশিল্পী রশিদ খান

হাসপাতালের সামনে দাঁড়িয়ে তিনি সংবাদমাধ্যমকে বলেন, ‘‘চিকিৎসকদের যদি কিছু বলার থাকে বলুন, তার পর আমি বলব।’’এর পরেই রাশিদের চিকিৎসক বলেন, ‘‘মাথায় ব্লিডিং (রক্তক্ষরণ) নিয়ে ভর্তি হয়েছিলেন। এত দিন হাসপাতালে থাকার ফলে সংক্রমণ হয়েছিল। ওঁকে ভেন্টিলেশনে পাঠাতে হয়। ওঁকে ফিরিয়ে আনতে পারিনি।

প্রয়াত বিশিষ্ট সঙ্গীতশিল্পী রশিদ খান

মঙ্গলবার বিকেল ৩টে ৪৫ মিনিটে তিনি মারা যান।’’ চিকিৎসকেরা রাশিদের মৃত্যু সংবাদ জানানোর পর মমতা বলেন, ‘‘রশিদ আমার ভাইয়ের মতো। গঙ্গাসাগর থেকে জয়নগরে যাওয়ার পর ফোন এসেছিল। নবান্নে ফিরে খবর আসে, কিছু একটা হয়েছে। ছুটে আসি।’’ তিনি রাশিদের প্রসঙ্গে জানান, তিনি বিশ্ববিখ্যাত নাম।

প্রয়াত বিশিষ্ট সঙ্গীতশিল্পী রশিদ খান

ওঁর পরিচয় দিতে হবে না। বাংলাকে ভালবেসে বাংলায় থেকে গিয়েছেন। বিশ্বের সব প্রান্তে গিয়ে সঙ্গীতের প্রচার করেছেন। সেই রাশিদের গান শুনতে পারবেন না বলে ‘কষ্ট হচ্ছে’। মঙ্গলবার রাশিদের দেহ নিয়ে যাওয়া হবে পিসওয়ার্ল্ডে। রাতে দেহ থাকবে সেখানে। বুধবার সকাল সাড়ে ৯টায় রবীন্দ্র সদনে নিয়ে যাওয়া হবে দেহ।

প্রয়াত বিশিষ্ট সঙ্গীতশিল্পী রশিদ খান

সেখানে শেষ শ্রদ্ধা জানাবেন তাঁর অগণিত ভক্ত। গান স্যালুট দেওয়া হবে। তার পর বাড়িতে নিয়ে যাওয়ার হবে শিল্পীর দেহ। সেখানে নিয়ম মেনে স্নান করানো হবে দেহ। তার পর কাঁধে করে নিয়ে যাওয়া হবে টালিগঞ্জ কবরস্থানে। সেখানেই হবে শেষকৃত্য।

Most Popular

error: Content is protected !!