Thursday, April 25, 2024
spot_img
Homeকলকাতামৃত্যু ৪ শিশুর, হাসপাতালে বাড়ছে ভিড়

মৃত্যু ৪ শিশুর, হাসপাতালে বাড়ছে ভিড়

স্টাফ রিপোর্টার: রাজ্যে অব্যাহত শিশুমৃত্যু। জ্বর-শ্বাসকষ্ট নিয়ে একের পর এক শিশুর মৃত্যুর খবর এসেছে।বি সি রায় শিশু হাসপাতাল সূত্রে খবর, সোমবার আরও একজন শিশুর মৃত্যুর খবর সামনে এসেছে। এই শিশুটির বয়স একমাস।বাড়ি উত্তর ২৪ পরগনায়। জ্বর, সর্দি, শ্বাসকষ্টের উপসর্গ নিয়ে ভর্তি ছিল অরূপ।সোমবার ভোর সাড়ে ৫টা নাগাদ ফের এক শিশুর মৃত্যু হয় আরিয়ান খান নামে এক শিশুর। তার বয়স ৮ মাস।

মৃত্যু ৪ শিশুর, হাসপাতালে বাড়ছে ভিড়

দিন কয়েক ধরেই জ্বরে ভুগছিল সে। সর্দি লেগেই জ্বর হয়েছিল। সর্দি, জ্বরের পাশাপাশি শ্বাসকষ্টের সমস্যাও ছিল ৮ মাসের আরিয়ানের। তার পরিবার আনন্দপুর এলাকার বাসিন্দা।শুধু বিসি রায় নয়, কলকাতা মেডিক্যাল কলেজ থেকে আরও এক শিশুর মৃত্যুর খবর সামনে এসেছে। পিয়ালি মালাকার নামের ৮ মাস ১৫ দিন বয়সের এক শিশুর মৃত্যু হয়েছে। পিয়ালি হুগলি জেলার হরিপালের বাসিন্দা। জ্বর, সর্দি, শ্বাসকষ্টের উপসর্গ নিয়ে গত ২৫ ফেব্রুয়ারি থেকে মেডিক্যালে ভর্তি ছিল সে।

মৃত্যু ৪ শিশুর, হাসপাতালে বাড়ছে ভিড়

হুগলির ইমামবাড়া হাসপাতাল থেকে রেফার করা হয়েছিসল তাকে। সোমবার সকালে তাঁর মৃত্যু হয়েছে বলে হাসপাতাল সূত্রে জানা গিয়েছে।পর্যন্ত মোট ৪ জন শিশুর মৃত্যুর খবর সামনে এসেছে।এই নিয়ে ১০ দিনে ৪৪ শিশুর মৃত্যুর খবর সামনে এসেছে।হাসপাতাল কর্তৃপক্ষ সূত্রে খবর, বি সি রায় হাসপাতালে মোট ৪০টি আইসিইউ বেড রয়েছে৷ সেগুলির সবকটিই এখন ভর্তি৷ এমন কি, আইসিইউ বেডে জায়গা পাওয়ার জন্য অপেক্ষায় রয়েছে প্রচুর সংখ্যক শিশু৷ আইসিইইউ বেড না পাওয়ায় তাদের অবস্থা আরও কাহিল হচ্ছে৷

মৃত্যু ৪ শিশুর, হাসপাতালে বাড়ছে ভিড়

হাসপাতালে মোট ভেন্টিলেটরের সংখ্যা ৩৬টি৷ এই মুহূর্তে যে পরিমাণ রোগীর চাপ রয়েছে, তাতে আরও ভেন্টিলেটরের প্রয়োজন৷ হাসপাতালের পক্ষ থেকে আরও বেশি ভেন্টিলেটরের জন্য স্বাস্থ্য দফতরের কাছে অনুরোধ করা হয়৷ শেষ পর্যন্ত এ দিন সকালে আরও তিনটি ভেন্টিলেটর হাসপাতালে পাঠানো হয়েছে৷এদিকে সোমবার রাজ্য বিধানসভায় এই পরিসংখ্যান তুলে ধরেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মৃত্যু ৪ শিশুর, হাসপাতালে বাড়ছে ভিড়

খনও অবধি ১৯ শিশুর মৃত্যু হয়েছে।যার মধ্যে ৬ জনের মৃত্যুর কারণ অ্যাডিনো ভাইরাস।১৩ জনের শরীরে কোমর্বিডিটি ছিল। এদিন মুখ্যমন্ত্রী বলেন, ভয়ের কোনও কারণ নেই। সতর্ক থাকুন।কোভিডের পর কোনও অসুখ হলে আমরা ভয় পাই। কোভিডের পর একটা দেখা যাচ্ছে, যে কোনও বয়সে তা হচ্ছে। ৫ বছর পর্যন্ত সমস্যা হচ্ছে। সব রাজ্যেই এটা হচ্ছে। আমি চাই না কোনও পিতা মাতার কোল খালি হোক।

Most Popular