Monday, May 13, 2024
spot_img
Homeরাজ্যবাংলায় এসে নাড্ডার মুখে 'জয় বাংলা' স্লোগান

বাংলায় এসে নাড্ডার মুখে ‘জয় বাংলা’ স্লোগান

বাংলায় প্রথম নির্বাচনী প্রচারে এসে কংগ্রেস–তৃণমূলকে একই আসনে বসিয়ে আক্রমণ শানালেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা। রবিবার বহরমপুর লোকসভা কেন্দ্রে দলীয় প্রার্থীর সমর্থনে প্রচারে এসে দুর্নীতি থেকে সন্দেশখালি, কেন্দ্রের প্রকল্পে বাধা থেকে কাটমানি— যাবতীয় প্রসঙ্গ ছুঁয়ে গিয়ে রাজ্য সরকারের দিকে একের পর এক আক্রমণ শানান তিনি।

বাংলায় এসে নাড্ডার মুখে 'জয় বাংলা' স্লোগান

তিনি বলেন, ‘‘রবীন্দ্রসঙ্গীতের বদলে বাংলায় এখন বোমা,বন্দুকের আওয়াজ শোনা যাচ্ছে। শাহজাহানকে আড়াল করছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সন্দেশখালিতে মহিলাদের উপর যে অত্যাচার হয়েছে, তা ভাষায় প্রকাশ করা যায় না। সেখানে যে ভাবে কেন্দ্রীয় এজেন্সির উপর হামলা হয়েছে, তা নিন্দনীয়।’’ সরাসরি মুখ্যমন্ত্রীর দিকে আঙুল তুলে নড্ডা বলেন, ‘‘বাংলাকে কোন পথে এগিয়ে নিয়ে যেতে চাইছেন দিদি?’’

বাংলায় এসে নাড্ডার মুখে 'জয় বাংলা' স্লোগান

এর পর নড্ডা চলে আসেন সিএএ প্রসঙ্গে। তিনি বলেন, ‘‘অনুপ্রবেশকারীরা মমতাদিদির কে হন? কেন আপনি এদের প্রতি এত সদয়? এই তোষণের রাজনীতিরই আমরা বিরোধিতা করি।’’ তিনি আরও বলেন, “মমতার সরকার বাংলার বদনাম করেছে। বাংলার অবস্থা খারাপ করেছে। আমরা মজবুত সরকার তৈরি করতে চাই।

বাংলায় এসে নাড্ডার মুখে 'জয় বাংলা' স্লোগান

আর মমতার সরকার তুষ্টিকরণের রাজনীতি করে। ভেদাভেদ করে। জঙ্গীদের সহানুভূতি দেখায়। মুখ্যমন্ত্রী সরকারে থাকাকালীন বিভিন্ন দুর্নীতি হয়েছে। তৃণমূলের নেতাদের ঘর থেকে বিপুল পরিমাণ টাকা উদ্ধার হয়েছে। আর মোদীজি সরকারে থাকাকালীন কোনও রকম দুর্নীতি হয়নি।মোদীজির নেতৃত্বে দেশ আজ উজ্জ্বল নক্ষত্র।অটো মোবাইলে আমরা এগিয়ে গিয়েছি।

বাংলায় এসে নাড্ডার মুখে 'জয় বাংলা' স্লোগান

জাপানও আমাদের পিছনে। ওষুধ তৈরিতে ভারত দ্বিতীয় স্থানে রয়েছে। সব থেকে সস্তা ও কার্যকরী ওষুধ ভারত বানায়। পেট্রোকেমিক্যালে ভারতের রপ্তানি ১০৬ শতাংশ বেড়েছে। আগে চিন থেকে খেলনা আমদানি হত। এখন ভারত নিজে তৈরি করে। বর্তমানে খেলনা তৈরিতে দেশ তৃতীয় স্থানে এসেছে। আগে মোবাইলে লেখা থাকত মেড ইন চায়না, এখন লেখা থাকে মেড ইন ইন্ডিয়া।”

বাংলায় এসে নাড্ডার মুখে 'জয় বাংলা' স্লোগান

এর পরেই নড্ডার আক্রমণের লক্ষ্যবস্তু হয় কংগ্রেস। বিজেপি সভাপতির অভিযোগ, দলিত, আদিবাসী, ওবিসির জন্য যে সংরক্ষণ, তা বন্ধ করে ধর্মের নামে সংরক্ষণ চালু করে মুসলিম তোষণের রাজনীতি করছে কংগ্রেস। এই কারণে কংগ্রেসকে ‘ঘরে বসিয়ে দেওয়ার’ ডাক দেন তিনি। নড্ডা প্রকাশ্য জনসভা থেকে এ কথা বললেও কোথায় তিনি এই তথ্য পেলেন, তা জানাননি। স্বভাবতই প্রশ্ন উঠছে, ক্ষমতায় বিজেপি থাকা সত্ত্বেও কংগ্রেস কী করে সংরক্ষণের আইন বদলে ফেলতে পারে?

বাংলায় এসে নাড্ডার মুখে 'জয় বাংলা' স্লোগান

ভোটের বাংলায় প্রথম নির্বাচনী জনসভায় অংশ নিয়ে নড্ডা যে তৃণমূল-সহ বিরোধীদের বিরুদ্ধে তীব্র আক্রমণ শানাবেন, তা নিশ্চিতই ছিল। কিন্তু চমক এল নড্ডার বক্তৃতার একেবারে শেষ লগ্নে। যখন বিজেপির সর্বভারতীয় সভাপতি ‘জয় বাংলা’ বলে নেমে গেলেন মঞ্চ থেকে! গত বিধানসভা ভোটের আগে বিজেপির ‘জয় শ্রীরামে’র পাল্টা হিসাবে রাজনীতির আঙিনায় ‘জয় বাংলা’ স্লোগান দেওয়া শুরু করেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পরবর্তী কালে তা কার্যত তৃণমূলের স্লোগানে পরিণত হয়।

বাংলায় এসে নাড্ডার মুখে 'জয় বাংলা' স্লোগান

তৃণমূলের মুখে ‘জয় বাংলা’ স্লোগানকে কটাক্ষ করতে ছাড়েননি বঙ্গ বিজেপির নেতারা। জয় বাংলা স্লোগানকে ‘বাংলাদেশের স্লোগান’ বলেও দাবি করেছিলেন বিজেপি নেতারা। সেই বিজেপিরই সর্বভারতীয় সভাপতি প্রকাশ্য মঞ্চ থেকেই এ বার তুললেন ‘জয় বাংলা’ ধ্বনি।ভাষণের শেষের দিকে কংগ্রেসকে আক্রমণ করলেন বটে। মোদির সুরে তোষণের অভিযোগ করলেন বটে, তবে সেটা নামমাত্র। তাতেও অধীরের নাম নেননি নাড্ডা।

Most Popular