Tuesday, May 21, 2024
spot_img
Homeজেলাপাথরপ্রতিমায় সাম্য মেলা

পাথরপ্রতিমায় সাম্য মেলা

রবীন্দ্রনাথ সামন্ত, পাথরপ্রতিমা: সম্প্রতি পাথরপ্রতিমায় পূর্ণচন্দ্রপুর গ্রাম পঞ্চায়েতে সাম্য
মেলার শুভ উদ্বোধন করেন বিধায়ক সমীরকুমার জানা। সমাজে নারী, পুরুষ ও শিশুর সমান অধিকারকে বোঝানোর জন্য এই মেলার আয়োজন করা হয়েছিল ওই গ্রাম পঞ্চায়েতের পক্ষ থেকে। ইকুইডাইভার সিটি ফাউন্ডেশন, পথিকৃৎ সংঘ এবং নারী জাগরণ কমিটি এই মেলাকে বিভিন্নভাবে সহযোগিতা করেছে।

পাথরপ্রতিমায় সাম্য মেলা

সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এই মেলায় বিভিন্ন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছিল। হাজার হাজার মানুষ এই মেলায় অংশগ্রহণ করেছিলেন। সকালে সাইকেল রেলির পর নারী, পুরুষ ও শিশুদের দৌড়, কাছি টানা সহ একাধিক খেলা অনুষ্ঠিত হয়েছিল। এছাড়া গ্রাম পঞ্চায়েত ও বিভিন্ন এনজিও-র পক্ষ থেকে মেলায় স্টল বসানো হয়েছিল।

পাথরপ্রতিমায় সাম্য মেলা

স্টলে বিভিন্ন ধরনের খাবার যেমন চা, ঘুগনি, মুড়ি, চালের নাড়ু, গুড়, পিঠে, পাটিসাপটা সহ শীতের একাধিক পিঠের স্টল বসানো হয়। এছাড়া বিভিন্ন ধরনের হাতের কাজের স্টল বসিয়ে এক সামাজিক বার্তা দেওয়া হয়েছে ওই মেলার মাধ্যমে। সবশেষে সন্ধ্যায় কবিতা, আবৃত্তি, নাচ, গান অনুষ্ঠিত হয়। এছাড়া বাল্যবিবাহের প্রতিবাদ স্বরূপ একটি সামাজিক নাটক মঞ্চস্থ হয় সমাজকে সচেতন করার জন্য।

পাথরপ্রতিমায় সাম্য মেলা

বিধায়ক ছাড়াও এদিনের মেলায় উপস্থিত ছিলেন পাথরপ্রতিমা পঞ্চায়েত সমিতির সভাপতি মনুশ্রী মণ্ডল, সহসভাপতি রাজবাহাদুর সিং, জেলা পরিষদের সদস্য মহেশ্বর নাইয়া, গ্রাম পঞ্চায়েতের প্রধান বিকাশকান্তি পতি, উপপ্রধান পঞ্চানন মজুমদার সহ বিশিষ্ট ব্যক্তিবর্গ।

Most Popular

error: Content is protected !!