Sunday, July 21, 2024
spot_img
spot_img
Homeরাজ্যএবছর স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি বর্ষায়

এবছর স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি বর্ষায়

এবছর বর্ষায় স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি হতে পারে বলে জানাল আবহাওয়া দফতর।আইএমডি জানিয়েছে, এবছর ভারতে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বর্ষাকালে। ভারতে বর্ষাকালে বৃষ্টির দীর্ঘমেয়াদী গড় ৮৭ সেন্টিমিটার। সেই গড়ের ১০৬ শতাংশ বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আইএমডি।

এবছর স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি বর্ষায়

আবহাওয়া দফতর সূত্রে খবর, বর্ষার শুরুতে এল নিনোর পরিস্থিতি দুর্বল হয়ে পড়ার সম্ভাবনা রয়েছে। এর ফলে বর্ষায় ভালো বর্ষণ হবে। আইএমডি জানিয়েছে, বিশ্লেষণে দেখা গিয়েছে, বিগত বছরগুলিতে যখন যখন লা নিনার আবির্ভাব ঘটেছে, এমন ২২টি বর্ষায় স্বাভাবিক বা স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে দেশে।

এবছর স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি বর্ষায়

শুধুমাত্র ১৯৭৪ এবং ২০০০ সালে লা নিনা দেখা দেওয়ার পরে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছিল। এদিকে ১৯৭১ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত বৃষ্টিপাতের তথ্য অনুযায়ী বর্ষাকালে বৃষ্টিপাতের যে গড় আবহাওয়া দফতর প্রকাশ করেছে তা হল ৮৭ সেন্টিমিটার।

এবছর স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি বর্ষায়

এই আবহে আবহাওয়া দফতর জানিয়েছে, এই বসন্তে উত্তর গোলার্ধে তুষারপাত স্বাভাবিকের চেয়ে কম ছিল। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বৃষ্টিপাতের সঙ্গে এর বিপরীত সম্পর্ক রয়েছে, তাই স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

Html code here! Replace this with any non empty raw html code and that's it.

Most Popular

error: Content is protected !!