Friday, May 24, 2024
spot_img
spot_img
Homeকলকাতাএসপ্ল্যানেড থেকে হাওড়া, গঙ্গার নীচে চালু মেট্রো

এসপ্ল্যানেড থেকে হাওড়া, গঙ্গার নীচে চালু মেট্রো

স্টাফ রিপোর্টার: দীর্ঘ প্রতীক্ষার অবসান। গঙ্গার তলা দিয়ে জুড়ে গলে কলকাতা ও হাওড়া।বুধবার দেশের প্রথম আন্ডার ওয়াটার মেট্রোর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।এসপ্ল্যানেড থেকে হাওড়া রুটের ইস্ট ওয়েস্ট মেট্রোর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। বুধবার সকাল সাড়ে ১০টার কিছু আগেই ইস্ট-ওয়েস্ট গ্রিন লাইন মেট্রো করিডরের হাওড়া ময়দান-এসপ্ল্যানেড অংশের উদ্বোধন হয়।

এসপ্ল্যানেড থেকে হাওড়া, গঙ্গার নীচে চালু মেট্রো

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সবুজ পতাকা দেখিয়ে এই প্রকল্পের উদ্বোধন করেন।অনুষ্ঠানে উপস্থিত রয়েছে রাজ্যপাল সিভি আনন্দ বোস, বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।এদিন আমন্ত্রিত থাকা সত্ত্বেও উপস্থিত ছিলেন না মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ‌্যায়। উদ্বোধনের পর সেই ট্রেনের প্রথম যাত্রী হল স্কুলের কচিকাঁচারা।

এসপ্ল্যানেড থেকে হাওড়া, গঙ্গার নীচে চালু মেট্রো

প্রায় ৫০০ পড়ুয়া এসপ্ল‌্যানেড থেকে মেট্রোয় চড়ে মোদির সফরসঙ্গী হিসেবে। তাদের সঙ্গে গল্প করতেও দেখা যায় প্রধানমন্ত্রীকে। খোদ মোদিকে পাশে পেয়ে আপ্লুত ছাত্রছাত্রীরাও। পড়ুয়াদের জন‌্য ছিল বিশেষ স্মারকও।এসপ্ল্যানেড থেকে হাওড়া পর্যন্ত মেট্রো রুটে গঙ্গার তলার অংশ ৫২০ মিটার দীর্ঘ। যখন গঙ্গার তলা থেকে মেট্রো যাবে, তখন যাত্রীরা যাতে সেটা বুঝতে পারেন, তার জন্য টানেলে নীল আলো জ্বলবে।

এসপ্ল্যানেড থেকে হাওড়া, গঙ্গার নীচে চালু মেট্রো

হাওড়া স্টেশন থেকে টিকিট কাটলে কলকাতা শহরের যে কোনও জায়গায় পৌঁছে যাওয়া যাবে মেট্রো করে। এসপ্ল্যানে এসে মেট্রো বদল করেই সেই একই টোকেনে যাত্রা করা যাবে বলে জানিয়েছে মেট্রোরেল কর্তৃপক্ষ। জানা গিয়েছে, হাওড়া থেকে হাওড়া ময়দান থেকে যেতে ভাড়া লাগবে পাঁচ টাকা। হাওড়া থেকে দক্ষিণেশ্বর, বরানগর এবং নোয়াপাড়া যেতে খরচ পড়বে ৩০ টাকা।

এসপ্ল্যানেড থেকে হাওড়া, গঙ্গার নীচে চালু মেট্রো

হাওড়া থেকে দমদম, বেলগাছিয়া এবং শ্যামবাজার যেতে খরচ পড়বে ২৫ টাকা। হাওড়া থেকে শোভাবাজার-সুতানটি, গিরিশ পার্ক এবং মহাত্মা গান্ধী রোড যেতে লাগবে ২০ টাকা। হাওড়া থেকে সেন্ট্রাল, চাঁদনি চক, পার্কস্ট্রিট এবং ময়দান পর্যন্ত যেতে লাগবে ১৫ টাকা করে। হাওড়া থেকে রবীন্দ্র সদন, নেতাজি ভবন এবং যতীন দাস পার্ক যেতে ২০ টাকা।

Most Popular

error: Content is protected !!