Saturday, March 2, 2024
Homeদেশ'রাম বিবাদ নন, রাম সমাধান': মোদী

‘রাম বিবাদ নন, রাম সমাধান’: মোদী

অযোধ্যায় নব নির্মীয়মাণ রাম মন্দিরে মহাসমারোহে ‘প্রাণপ্রতিষ্ঠা’ হল রামলালার৷এদিন রামলালার মূর্তিতে সোনার কাঠি দিয়ে অঞ্জন পরিয়ে৷ দর্পণ দর্শন করিয়ে অনুষ্ঠান সম্পন্ন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী৷ এদিন রাম মন্দিরের উদ্বোধনের মধ্য দিয়ে দেশে নতুন কালচক্র শুরু হল বলেও তাঁর বক্তৃতায় জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

'রাম বিবাদ নন, রাম সমাধান': মোদী

তিনি বলেন, “আজ দীর্ঘ প্রতীক্ষার শেষ হল। হাজার বছর পরেও লোকে আজকের এই মুহূর্তের চর্চা করবে। এটা সামান্য সময় নয়, এক অলৌকিক মুহূর্তের সাক্ষী হল দেশ। নতুন ইতিহাসের সূচনা করল দেশ।অতীত থেকে ভাল সময়ের দিকে যাচ্ছে আমাদের ভবিষ্যৎ। সঠিক দিশায় যাচ্ছে কালচক্র।” এদিন বক্তৃতা দিতে গিয়ে আবেগে গলা বুজে আসে প্রধানমন্ত্রীর।

'রাম বিবাদ নন, রাম সমাধান': মোদী

আবেগপ্রবণ মোদী রাম মন্দির নিয়ে দীর্ঘ লড়াইয়ের প্রসঙ্গ তুলে বলেন, “দীর্ঘদিনের বিচ্ছেদের কারণে যে কষ্ট এসেছিল আজ তার অবসান হল। আবার যেভাবে কালচক্র বদলেছে, এবার শুভ দিশা আসছে। রামের মন্দিরও বিধি মেনে তৈরি হয়েছে। রাম আগুন নন, রাম হলে উর্জা। রাম হলেন শক্তি। রাম বিবাদ নয়, রাম সমাধান। রাম শুধু আমাদের নন। রাম সকলের। রাম শুধু বর্তমানের নয়, রাম চিরকালের।”

'রাম বিবাদ নন, রাম সমাধান': মোদী

শ্রীরাম থেকে শুরু করে জানকী, রামভক্ত হনুমান, লক্ষ্ণণ, ভরত, শত্রুঘ্ন-সহ সমগ্র অযোধ্যাবাসীকে প্রণাম জানান প্রধানমন্ত্রী মোদী।মোদি বলেন, “আর তাঁবুতে বাস করবেন না রামলালা। কয়েক শতক পর বহু তপস্যার পর নিজের ঘরে ফিরেছেন।” তবে প্রধানমন্ত্রীর আক্ষেপ, “আমরা হয়তো ঠিক করে আরাধনা করতে পারিনি।

'রাম বিবাদ নন, রাম সমাধান': মোদী

তাই রামলালাকে ঘরে ফেরাতে অনেকটা সময় লেগে গেল। আরও আগে এই মন্দির প্রতিষ্ঠা করা উচিত ছিল। তবে এবার সেই আরাধনা সম্পূর্ণ হল।” সঙ্গে তাঁর সংযোজন, “রামসেতু পেরিয়ে যখন যাত্রা শুরু করেন রাম তখন নতুন সময় চক্রের সূচনা হয়েছিল। এবার মন্দির প্রতিষ্ঠার মাধ্যমে নতুন সময়চক্রের সূচনা হল। এবার থেকে সব শুভ হবে।”

'রাম বিবাদ নন, রাম সমাধান': মোদী

রাম মন্দির নির্মাণ নিয়ে একসময়ে যাঁরা বিরোধিতা করেছিলেন, নাম না করে সেই বিরোধীদের উদ্দেশে প্রধানমন্ত্রী মোদী বলেন, “অনেকে বলেছিল, রাম মন্দির তৈরি হলে আগুন লেগে যাবে। তারা ভারতের পবিত্রতা বুঝতে পারেনি। রাম মন্দির ভারতীয় সমাজের শান্তি, ধৈর্য, সদ্ভাবনা ও সমন্বয়ের প্রতীক। এই মন্দির আগুন নয়, উজ্জ্বল ভবিষ্যতের প্রতীক।”

'রাম বিবাদ নন, রাম সমাধান': মোদী

রাম সম্পর্কে প্রধানমন্ত্রী আরও বলেন, “রাম আগুন নয়, উজ্জ্বল ভবিষ্যতের প্রতীক। রাম বিবাদ নয়, সমাধান। রাম শুধু আমাদের নয়, সবার। রাম শুধু বর্তমান নয়, অনন্তকাল।” এদিন রামভক্ত থেকে অযোধ্যাবাসীর কাছে প্রধানমন্ত্রীর প্রশ্ন, “রামের মন্দির তো হয়ে গেল, দীর্ঘ প্রতীক্ষার তো অবাসন হল। এবার কী হবে?” এই প্রশ্নের জবাব নিজেই দিয়ে নমো জানান, “সময়ের চক্র বদলাচ্ছে। আজ থেকে হাজার বছর পরের প্রজন্ম আমাদের জাতি গঠনের প্রচেষ্টাকে স্মরণ করবে।”

'রাম বিবাদ নন, রাম সমাধান': মোদী

এপ্রসঙ্গে পবনপুত্র হনুমানের শ্রদ্ধা, ভক্তি ও জটায়ুর কর্তব্যপরায়ণতার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী মোদী বলেন, “এটাই সময়। নিজের অন্তরাত্মা, চেতনাকে বিস্তার করতে হবে। গোটা দেশে রামরাষ্ট্র হতে হবে। হনুমানজির ভক্তি, শ্রদ্ধা, সেবা, সমর্পণ- এটা দেশের বাইরে খুঁজতে হবে না। নিষ্ঠা, কর্তব্য, পরম্পরার অর্ঘ্য রামকে দিতে হবে।”

'রাম বিবাদ নন, রাম সমাধান': মোদী

আজ ভারত যুবশক্তিতে ভরপুর। সেকথা উল্লেখ করে চাঁদ, সূর্য, মহাকাশ থেকে সাগরে ভারতের সাফল্যের কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী মোদী। যুব সম্প্রদায়ের উদ্দেশে তিনি বলেন, “এই মন্দির শিক্ষা দেয় যে লক্ষ্য সত্য হিসাবে প্রতিষ্ঠিত হলে, লক্ষ্য যদি সম্মিলিত ও সংগঠিত শক্তির হয়, তাহলে সেই লক্ষ্য অর্জন অসম্ভব নয়।”

'রাম বিবাদ নন, রাম সমাধান': মোদী

তবে এটা কেবল ‘বিজয় নয়, বিনয়ের সময়’ বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রী মোদী।সবমিলিয়ে এদিন রামলালার প্রাণপ্রতিষ্ঠার মধ্য দিয়ে আবেগে ভাসলেন গোটা ভারতবাসী।

Most Popular

error: Content is protected !!