Tuesday, February 27, 2024
Homeদেশ'ইন্ডিয়া’র চেয়ারপার্সন হলেন খাড়গে, অধরা আসন সমঝোতা

‘ইন্ডিয়া’র চেয়ারপার্সন হলেন খাড়গে, অধরা আসন সমঝোতা

‘ইন্ডিয়া’ জোটের চেয়ারপার্সন করা হল কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গেকে। শনিবারের বৈঠকে আলোচ্য বিষয় ছিল একজনকে আহ্বায়ক বা চেয়ারপার্সন ঠিক করা। বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের নামই সবচেয়ে বেশি আলোচনায় ছিল। কিন্তু সূত্রের খবর, নীতীশের নাম প্রস্তাবিত হলেও, তিনি অস্বীকার করেন।

'ইন্ডিয়া’র চেয়ারপার্সন হলেন খাড়গে, অধরা আসন সমঝোতা

শেষ পর্যন্ত কংগ্রেস সভাপতি খাড়গেকেই চেয়ারপার্সন করল ‘ইন্ডিয়া’।‘ইন্ডিয়া’ জোটের আগের বৈঠক হয়েছিল ১৯ ডিসেম্বর। সেখানে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি প্রস্তাব দিয়েছিলেন, খাড়গেকে বিরোধীদের প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসাবে ঘোষণা করা হোক। মমতার প্রস্তাবে সম্মতি দিয়েছিলেন আম আদমি পার্টি-র প্রধান তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালও।

'ইন্ডিয়া’র চেয়ারপার্সন হলেন খাড়গে, অধরা আসন সমঝোতা

যদিও চূড়ান্ত কোনও সিদ্ধান্ত হয়নি। একাধিক দলের দাবি ছিল, একজনকে আহ্বায়ক বা চেয়ারপার্সন করা হোক। সেই দায়িত্ব কংগ্রেস সভাপতিকেই দেওয়া হল। সর্বভারতীয় কংগ্রেসের সর্বোচ্চ নেতাকেই বেছে নেওয়া হল ‘ইন্ডিয়া’র চেয়ারপার্সন হিসাবে।এদিনের ভার্চুয়াল বৈঠকে যোগ দেয়নি তৃণমূল কংগ্রেস।

'ইন্ডিয়া’র চেয়ারপার্সন হলেন খাড়গে, অধরা আসন সমঝোতা

ঘাসফুল শিবিরের দাবি, ঠিক কী বিষয় নিয়ে তড়িঘড়ি বৈঠক ডাকা হচ্ছে, তা স্পষ্ট ছিল না। সেই কারণেই তৃণমূলের তরফে কোনও প্রতিনিধি ছিলেন না।এদিকে জোটের নেতৃত্বের মুখ বাছাই করা হলেও, আসন ভাগাভাগি নিয়ে জট কাটেনি পঞ্চম বৈঠকেও। মমতা বন্দ্যোপাধ্যায় উপস্থিত না থাকায় বিশ বাঁও জলে বাংলার জোট পরিস্থিতি।

'ইন্ডিয়া’র চেয়ারপার্সন হলেন খাড়গে, অধরা আসন সমঝোতা

তৃণমূলের প্রতিনিধির অনুপস্থিতির কারণে বাংলার আসন সমঝোতা নিয়ে কোনও আলোচনা হয়নি।অন্যদিকে, শিবসেনা (ইউবিটি) নেতা উদ্ধব ঠাকরের অনুপস্থিতির কারণে মহারাষ্ট্রের আসন ভাগাভাগি নিয়েও কোনও আলোচনা হয়নি।

Most Popular

error: Content is protected !!