Tuesday, February 27, 2024
Homeজেলালেনিন স্মরণে আলোচনা সভা কাকদ্বীপে

লেনিন স্মরণে আলোচনা সভা কাকদ্বীপে

রবীন্দ্রনাথ সামন্ত, কাকদ্বীপ: লেনিনের প্রয়াণ শতবর্ষে কাকদ্বীপ বিবেকানন্দ ইউনিটের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হল। আলোচক ছিলেন এসইউসিআই(সি)-র রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য নবেন্দু পাল। সভায় উচ্চ মাধ্যমিক স্কুলের প্রধান শিক্ষক সহ অবসরপ্রাপ্ত শিক্ষক, ছাত্র- যুবক, বিভিন্ন পেশায় যুক্ত মানুষ, নাট্যকর্মী, বাচিক শিল্পী উপস্থিত ছিলেন।

লেনিন স্মরণে আলোচনা সভা কাকদ্বীপে

অংশগ্রহণকারীদের অধিকাংশই শহরের বামপন্থী মানুষ। নবেন্দু পাল বলেন, আজ বাজার অর্থনীতির চূড়ান্ত সংকট। ঘৃণ্য গণনিধন যুদ্ধ চালিয়ে সাম্রাজ্যবাদী দেশগুলো বাজার দখল করে সাময়িক বাঁচতে চাইছে। কিন্তু বিজ্ঞান বলছে, লেনিনের চিন্তা ও নির্দেশিত পথে যদি রাষ্ট্রগুলো না চলে, তাহলে তারা বাঁচতে পারবে না।

লেনিন স্মরণে আলোচনা সভা কাকদ্বীপে

বাজার সংকটে তারা বেরোজগারি, দুর্নীতিগ্ৰস্ত প্রশাসন এই উপহার আমাদের দিতে পারে। লেনিনের নেতৃত্বে প্রথম এই বিশ্বে শোষণহীন সমাজতান্ত্রিক রাষ্ট্র রাশিয়ায় গড়ে ওঠে। লেনিন, স্টালিনের মৃত্যুর পর ভুল পথে পরিচালিত হওয়ায় সমাজতান্ত্রিক রাষ্ট্রের পতন ঘটায় বিশ্বের শোষকশ্রেণি উল্লসিত।

লেনিন স্মরণে আলোচনা সভা কাকদ্বীপে

কিন্তু শত চেষ্টায় মানুষের চেতনার মৃত্যু ঘটাতে ওরা পারে না। তাই বিশ্বের শোষিত মেহনতী মানুষ লেনিনের চিন্তায় আবার লড়াই আন্দোলন, বিপ্লব সংঘটিত করবে।

Most Popular

error: Content is protected !!