Friday, June 14, 2024
spot_img
spot_img
Homeজেলামুড়িগঙ্গা নদীতে আটকে গেল ২টি ভেসেল

মুড়িগঙ্গা নদীতে আটকে গেল ২টি ভেসেল

গোপাল মন্ডল ও রবীন্দ্রনাথ মন্ডল, গঙ্গাসাগর : ড্রেজিং করার পরেও মুড়িগঙ্গা নদীতে আটকে গেল ২টি ভেসেল। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, শুক্রবার দুপুর তিনটে নাগাদ পূণ্যার্থী নিয়ে লট নম্বর ৮ থেকে কচুবেড়িয়ায় যাওয়ার পথে একটি ভেসেল আটকে যায়। ওই ভেসেলে প্রায় ৪০০ জন পুণ্যার্থী ছিল। আর একটি ভেসেল ফাঁকা ছিল।

মুড়িগঙ্গা নদীতে আটকে গেল ২টি ভেসেল

তবে ভেসেলটি আটকে যাওয়ার পর, প্রশাসনের পক্ষ থেকে সিভিল ডিফেন্সের কর্মীরা, পুণ্যার্থীদের জন্য পানীয় জল নিয়ে যান। পরে পুণ্যার্থীদের চাহিদা মত শুকনো খাবার পাঠানো হয়। যদিও নদীতে জোয়ার এলে পরিস্থিতি আবার স্বাভাবিক হয়ে যায়।
তবে এদিন পুণ্যার্থী ভর্তি দু’টি ভেসেল কচুবেড়িয়া থেকে এসে লট নম্বর ৮ -এর এক নম্বর জেটিঘাটের কাছে দীর্ঘ সময় দাঁড়িয়ে থাকে।

মুড়িগঙ্গা নদীতে আটকে গেল ২টি ভেসেল

শেষ পর্যন্ত ভেসেলের পুণ্যার্থীরা ধৈর্য হারিয়ে জোর করে ঝুঁকি নিয়ে বার্জ থেকে নামার চেষ্টা করেন। পরে পুলিশ গিয়ে পুণ্যার্থীদের বাধা দেয়। এই ঘটনাকে কেন্দ্র করে ক্ষোভ প্রকাশ করেন পুণ্যার্থীরা। উত্তর প্রদেশ থেকে আসা এক পুণ্যার্থী বাবুরাম যাদব বলেন, “প্রায় দু’ঘণ্টা ধরে ভেসেলে আটকে রয়েছি। ভেসেলের মধ্যে দাঁড়িয়ে এতক্ষণ থাকা যায় না। এরূপ পরিস্থিতি হবে বুঝতে পারিনি।”

মুড়িগঙ্গা নদীতে আটকে গেল ২টি ভেসেল

তবে এবিষয়ে কাকদ্বীপের বিধায়ক মন্টুরাম পাখিরা বলেন, মুড়িগঙ্গা নদীতে ওই চড়াটি নতুন পড়েছে। চড়াটিকে চিহ্নিত করে নিশানা করে দেওয়া হবে।উল্লেখ্য, গত সোমবার গঙ্গাসাগর মেলার সূচনা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে বুধবার থেকে আনুষ্ঠানিক ভাবে শুরু হয়েছে গঙ্গাসাগর মেলা। বৃহস্পতিবার সকাল থেকেই ভিন রাজ্যের পুণ্যার্থীদের মেলায় ভিড় করতে শুরু করেন।

মুড়িগঙ্গা নদীতে আটকে গেল ২টি ভেসেল

শুক্রবার এই ভিড় আরও বাড়তে থাকে। তবে পুণ্যার্থীদের মনোরঞ্জন দিতে বহুরূপীরাও সমুদ্র সৈকতের এদিক ওদিক ঘুরে বেড়াচ্ছে। সবমিলিয়ে শুরুতেই বৈচিত্র্যময় চরিত্রে ভরে উঠেছে গঙ্গাসাগর মেলার পুণ্যভূমি। প্রশাসনের তরফে আঁটোসাঁটো নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে গঙ্গাসাগর মেলা।

মুড়িগঙ্গা নদীতে আটকে গেল ২টি ভেসেল

এদিন থেকে পুণ্যার্থীদের নিরাপত্তার কথা মাথায় রেখে গঙ্গাসাগর সমুদ্র সৈকতে বাড়ানো হয়েছে নজরদারি। সমুদ্র সৈকতে চলছে সিভিল ডিফেন্স কর্মীদের মাইকিং।পাশাপাশি, এন ডি আর এফ ও ভারতীয় কোস্ট গার্ডের তরফে জলপথে স্পিড বোর্ডের মাধ্যমে টহল দেওয়া হচ্ছে। অপ্রীতিকর ঘটনা এড়াতে সমুদ্র সৈকতে বাড়ানো হয়েছে অতিরিক্ত পুলিশি প্রহরা।

মুড়িগঙ্গা নদীতে আটকে গেল ২টি ভেসেল

কোন প্রকার প্লাস্টিক দ্রব্য সমুদ্রে যাতে না পড়ে, সেই কথা মাথায় রেখে সাগর ব্লক প্রশাসনের তরফে সমুদ্র তটে ঘোরাফেরা করছেন সাফাই কর্মীরা। অন্যদিকে গঙ্গাসাগরে খোলা হয়েছে মেগা কন্ট্রোল রুম। মূলত কন্ট্রোল রুম থেকে গঙ্গাসাগর, কচুবেড়িয়া, লট নাম্বার ৮, নামখানা এবং বেনুবন পয়েন্টে সি সি টিভি ও ড্রোনের মাধ্যমে নজর দারি চালাবে জেলা প্রশাসন।

মুড়িগঙ্গা নদীতে আটকে গেল ২টি ভেসেল

এই বছর পুণ্য স্নান শুরু হবে ১৫ই জানুয়ারী রাত ১২টা থেকে। চলবে ১৬ই জানুয়ারী দুপুর ১২টা পর্যন্ত। তার আগেই গঙ্গাসাগরের পুণ্যভূমিতে নেমেছে পুণ্যার্থীদের ঢল। আর সেই কারণেই প্রশাসন কোনরকমের খামতি রাখতে নারাজ। জেলা প্রশাসনের তরফে মনে করা হচ্ছে, এবছর গঙ্গাসাগর মেলাতে পুণ্যার্থীদের সংখ্যা বিগত বছর গুলির থেকে ছাড়িয়ে যেতে পারে।

Html code here! Replace this with any non empty raw html code and that's it.

Most Popular

error: Content is protected !!