Tuesday, February 27, 2024
Homeরাজ্যপড়ুয়াদের জন্য 'যোগ্যশ্রী' প্রকল্প চালু মমতা বন্দ্যোপাধ্যায়ের

পড়ুয়াদের জন্য ‘যোগ্যশ্রী’ প্রকল্প চালু মমতা বন্দ্যোপাধ্যায়ের

স্টাফ রিপোর্টার: তফসিলি জাতি এবং উপজাতি সম্প্রদায়ের যুবক যুবতীদের জন্য নতুন প্রকল্প ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।সোমবার ধনধান্য স্টেডিয়াম থেকে ‘যোগ্যশ্রী’ প্রকল্পের সূচনা করলেন তিনি। এই প্রকল্পের মাধ্যমে তফসিলি জাতি এবং আদিবাসী পড়ুয়াদের নিখরচায় সরকারি চাকরির প্রবেশিকা থেকে শুরু করে জেইই,

পড়ুয়াদের জন্য 'যোগ্যশ্রী' প্রকল্প চালু মমতা বন্দ্যোপাধ্যায়ের

নিট এবং ওয়েস্ট বেঙ্গল জেইই পরীক্ষার জন্য প্রশিক্ষণ দেওয়া হবে। এই প্রকল্পের নাম ঘোষণার পর মুখ্যমন্ত্রী বলেন, ‘‘আজ একটা যুগান্তকারী পদক্ষেপ নিলাম এসসি, এসটি পড়ুয়াদের জন্য। বিভিন্ন সরকারি পরীক্ষা থেকে শুরু করে জেইই, নিট এবং ওয়েস্ট বেঙ্গল জেইই পরীক্ষার জন্য বিনামূল্যে প্রশিক্ষণের ব্যবস্থা আজ থেকে করা হল।

পড়ুয়াদের জন্য 'যোগ্যশ্রী' প্রকল্প চালু মমতা বন্দ্যোপাধ্যায়ের

২ হাজার ২৫৪ জন ট্রেনিং নিয়ে কোর্সে চান্স পেয়েছে। জেলায় জেলায় ৫০টি সেন্টার চালু হয়েছে। চাকরির পরীক্ষার ট্রেনিংয়ের জন্য জেলায় দু’টি করে মোট ৪৬ সেন্টার করা হচ্ছে।’’ এই প্রকল্পের পাশাপাশি স্টুডেন্ট ইন্টার্নশিপ স্কিম চালু করেন মুখ্যমন্ত্রী। ছাত্রছাত্রীদের প্রশাসনিক অভিজ্ঞতা দিতে এই প্রকল্প চালু করা হবে বলে জানিয়েছেন তিনি।

পড়ুয়াদের জন্য 'যোগ্যশ্রী' প্রকল্প চালু মমতা বন্দ্যোপাধ্যায়ের

মমতা বলেন, ‘‘এ বছর আরও একটা নতুন স্কিম চালু করলাম। স্টুডেন্ট ইন্টার্নশিপ স্কিম। আজ থেকেই শুরু হল। আমি চাই ছোটবেলা থেকেই ছেলেমেয়েরা সরকারি কাজের প্রশিক্ষণ নিক। এই প্রশিক্ষণে উত্তীর্ণ হতে পারলে প্রত্যেকে সার্টিফিকেট পাবে। এক বছরের জন্য আড়াই হাজার পড়ুয়াকে ইন্টার্নশিপ করতে দেওয়া হবে।

পড়ুয়াদের জন্য 'যোগ্যশ্রী' প্রকল্প চালু মমতা বন্দ্যোপাধ্যায়ের

পড়ুয়াদের যোগ্যতার বিচারে তাদের চাকরি রিনিউ হবে। এই ভাবে গ্রাসরুট থেকে লোক তুলে আনার চেষ্টা করছি আমরা।’’ তিনি আরও বলেন, ‘‘ইনটার্নশিপ করার সময় পড়ুয়ারা দশ হাজার টাকা পারিশ্রমিক পাবেন। ছাত্র জীবন থেকে প্রশাসনিক ধারনা তৈরি হয়ে যাবে।”

Most Popular

error: Content is protected !!