Wednesday, February 28, 2024
Homeরাজ্যনতুন ট্রেন পাচ্ছে বাংলা, শনিবার উদ্বোধন

নতুন ট্রেন পাচ্ছে বাংলা, শনিবার উদ্বোধন

স্টাফ রিপোর্টার: আরও একটি নতুন ট্রেন পাচ্ছে বাংলা। শনিবার উত্তর প্রদেশের অযোধ্যা থেকে একসঙ্গে দুটি অমৃত ভারত ট্রেন ও ৬টি বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।এর মধ্যে একটি অমৃত ভারত ট্রেন চলবে এ রাজ্যে। মালদা টাউন স্টেশন থেকে বেঙ্গালুরুর স্যার এম বিশ্বেশ্বরায় টার্মিনাস পর্যন্ত চলবে ওই ট্রেন।

নতুন ট্রেন পাচ্ছে বাংলা, শনিবার উদ্বোধন

অপর একটি অমৃত ভারত ট্রেন চলবে দ্বারভাঙা থেকে অযোধ্যা হয়ে আনন্দ বিহার পর্যন্ত।এই ট্রেনগুলিতে থাকবে এক বিশেষ প্রযুক্তি, যাতে ট্রেনে চাপলে কোনও ঝাঁকুনিই অনুভব করবেন না যাত্রীরা। রেলের তরফ থেকে জানানো হয়েছে, সেমি-কাপলার টেকনোলজি নামে এক বিশেষ প্রযুক্তি আছে ওই ট্রেনে।

নতুন ট্রেন পাচ্ছে বাংলা, শনিবার উদ্বোধন

ট্রেনের গতি হতে পারে সর্বোচ্চ ১৩০ কিলোমিটার প্রতি ঘণ্টা। তাতেও যাত্রীরা অনুভবই করতে পারবেন না কোনও ঝাঁকুনি।এতদিন পর্যন্ত ট্রেনগুলির কামরার মাঝে যে কাপলার থাকত, তাতে ট্রেন থামলে বা চালু হলেই ঝাঁকুনি অনুভব করা যেত। আর অমৃত ভারতে থাকবে সেমি পার্মানেন্ট কাপলার।

নতুন ট্রেন পাচ্ছে বাংলা, শনিবার উদ্বোধন

যে প্রযুক্তিতে ট্রেন থামলে বা চললে কিছু বোঝা যাবে না। এছাড়া এই ট্রেনে থাকছে দুটি ইঞ্জিন। ট্রেনের দু পাশে দুটি ইঞ্জিন লাগানো থাকবে। এই প্রযুক্তিকে পুশ-পুল প্রযুক্তি বলা হচ্ছে। এই ট্রেনের ন্যুনতম ভাড়া হবে ৩৫ টাকা।

Most Popular

error: Content is protected !!