Wednesday, February 28, 2024
Homeরাজ্যপুলিশের নতুন ডিজি বিতর্কে জড়ানো রাজীব

পুলিশের নতুন ডিজি বিতর্কে জড়ানো রাজীব

স্টাফ রিপোর্টার: রাজ্য পুলিশের নতুন ডিজি হলেন রাজীব কুমার। বুধবারই বর্তমান ডিজি মনোজ মালব্য অবসর নিয়েছেন। এরপর বুধবার একটি সরকারি বিজ্ঞপ্তিতে রাজীবেন এই নিয়োগের কথা জানানো হয়েছে।এতদিন তিনি তথ্য ও প্রযুক্তি দপ্তরের প্রিন্সিপাল সচিবের দায়িত্ব সামলাচ্ছিলেন। আপাতত তিনি ভারপ্রাপ্ত ডিজি হিসেবে কাজ করবেন।

পুলিশের নতুন ডিজি বিতর্কে জড়ানো রাজীব

এক সময় কলকাতা পুলিশের কমিশনার থাকাকালীন একাধিক বিতর্কে নাম জড়িয়েছিল রাজীবের। ২০১৩ সালে সারদা অর্থ লগ্নি সংস্থার মামলায় তদন্তের জন্য বিশেষ তদন্তকারী দল ‘সিট’ গঠন করে রাজ্য।‘সিট’-এর দৈনন্দিন কাজকর্ম দেখার দায়িত্বে ছিলেন বিধাননগরের তৎকালীন পুলিশ কমিশনার রাজীব কুমার।

পুলিশের নতুন ডিজি বিতর্কে জড়ানো রাজীব

২০১৩ সালে সারদাকাণ্ডে তৃণমূলের তৎকালীন সাংসদ এবং বর্তমান ওই দলের মুখপাত্র এবং রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষকে গ্রেফতার করেছিলেন তিনি। কিন্তু ২০১৯ সালে সেই সারদা মামলাতেই রাজীবকে অভিযুক্ত করে তাঁর বিরুদ্ধে তদন্তে নামে সিবিআই। তাঁর বিরুদ্ধে সারদা মামলার তথ্য লোপাটের অভিযোগ ওঠে।

পুলিশের নতুন ডিজি বিতর্কে জড়ানো রাজীব

সে সময় কলকাতা হাই কোর্ট থেকে আগাম জামিনও নিতে হয়েছিল রাজীবকে। সে বছরের ফেব্রুয়ারিতে রাজীবকে জিজ্ঞাসাবাদ করার জন্য তাঁর বাসভবনে যায় সিবিআই। এর প্রতিবাদে ওয়াই চ্যানেলে ধর্না দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।সিবিআই দাবি করে, সর্বোচ্চ আদালতের নির্দেশে সারদা-সহ সমস্ত অর্থ লগ্নি সংস্থার টাকা ও সুবিধা কারা ভোগ করেছিলেন সে বিষয়ে তদন্ত করতে হচ্ছে।

পুলিশের নতুন ডিজি বিতর্কে জড়ানো রাজীব

এ ব্যাপারে রাজীব কুমার কোনও সহযোগিতা করেননি।সেই রাজীবকে ডিজি পদে বসানোর খবরে তাঁকে শুভেচ্ছা জানিয়েও খোঁচা দিয়েছেন কুণাল। রাজীবকে ‘দক্ষ আইপিএস’ অফিসার বলার পর কুণালের কটাক্ষ, ‘‘আমার মতো নির্দোষকে কারও নির্দেশে বলি দিতে যাবেন না। তাতে আগামী দিনগুলো ভাল যায় না।’’

পুলিশের নতুন ডিজি বিতর্কে জড়ানো রাজীব

এদিকে রাজিব ডিজি পদে বসতেই কটাক্ষ করেছে বিরোধীরা। শুভেন্দু অধিকারী জানিয়েছেন, সারদা মামলার তথ্য লোপাটের জন্য এই পুরস্কার পেয়েছেন তিনি।

Most Popular

error: Content is protected !!