Tuesday, February 27, 2024
Homeদেশপ্রায় বিরোধীশূন্য লোকসভায় পাশ তিন বিল

প্রায় বিরোধীশূন্য লোকসভায় পাশ তিন বিল

প্রায় বিরোধীশূন্য লোকসভায় বুধবার পাশ হয়ে গেল তিনটি বিল।উল্লেখ্য, চলতি বছরেই সংসদের বাদল অধিবেশনের শেষদিনে ফৌজদারি আইনের পরিবর্তে ভারতীয় ন্যায় সংহিতা, ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা ও ভারতীয় সাক্ষ্য বিল পেশ করেছিলেন শাহ। তার পরেই বিলগুলোকে সংসদের স্বরাষ্ট্র বিষয়ক স্থায়ী কমিটির কাছে আলোচনার জন্য পাঠিয়ে দেওয়া হয়েছিল।

প্রায় বিরোধীশূন্য লোকসভায় পাশ তিন বিল

কমিটির বৈঠকে শাসক-বিরোধী সংঘাতও তুঙ্গে উঠেছিল সেই সময়ে। কেন্দ্র সরকার বিলগুলো নিয়ে তাড়াহুড়ো করছে, উপযুক্ত বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া হয়নি বলে সরব হয়েছিলেন কমিটিতে থাকা ইন্ডিয়া জোটের সাংসদরা। বিলগুলো নিয়ে ‘ডিসেন্ট নোট’ বা ‘আপত্তি পত্র’ ও জমা দিয়েছিলেন তাঁরা।

প্রায় বিরোধীশূন্য লোকসভায় পাশ তিন বিল

অবশেষে কার্যত বিরোধীশূন্য বুধবার সংসদে পাশ হল তিনটি বিল। শীতকালীন অধিবেশনের শুরু থেকে মোট ৯৭ জন বিরোধী সাংসদ সাসপেন্ড হয়েছেন। বুধবারও দুপুরের দিকে সাসপেন্ড হয়ে যান দুই সাংসদ। তার পরেই কার্যত ফাঁকা সংসদে ন্যায় সংহিতা বিল নিয়ে আলোচনা শুরু করেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

প্রায় বিরোধীশূন্য লোকসভায় পাশ তিন বিল

তিনি বলেন, ভারতীয় সংবিধানকে প্রাধান্য দিয়েই তৈরি হয়েছে এই তিনটি বিল। আমজনতার উন্নয়নের সঙ্গে ভারতীয়ত্বকেও গুরুত্ব দেওয়া হয়েছে নতুন বিলগুলোতে। এই বিল তিনটি আইনে পরিণত হলে সারা দেশে এক ধরনের বিচার ব্যবস্থা চালু হবে। সমতা আসবে বিচার ব্যবস্থায়। শাহের বক্তৃতার পর ধ্বনি ভোটে পাশ হয়েছে এই তিন বিল।

Most Popular

error: Content is protected !!