Monday, April 15, 2024
spot_img
Homeজেলাপাথরপ্রতিমায় পালিত সুন্দরবন দিবস

পাথরপ্রতিমায় পালিত সুন্দরবন দিবস

রবীন্দ্রনাথ সামন্ত, পাথরপ্রতিমা: সোমবার পাথরপ্রতিমায় পালিত হল সুন্দরবন দিবস। আনন্দলাল আদর্শ বিদ্যালয় প্রাঙ্গণে তার উদ্বোধন করেন পাথরপ্রতিমার বিধায়ক তথা সুন্দরবন উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান সমীরকুমার জানা। তিনি জানান, সুন্দরবনকে সুরক্ষা করতে গেলে সুন্দরবন দিবসের তাৎপর্য তাকে মান্যতা দিতে হয়।

পাথরপ্রতিমায় পালিত সুন্দরবন দিবস

ম্যানগ্রোভ প্ল্যান্টেশনকে বেশি করে গুরুত্ব দেওয়ার কথা বলেন তিনি। বিভিন্ন এনজিওকে সুন্দরবনকে রক্ষা করার বার্তা দেওয়া হয়েছে। তিনি বলেন, সুন্দরবনে যে পর্যটনির বিভিন্ন সুযোগ-সুবিধা রয়েছে, তাকে ঠিকমতো কাজে লাগাতে হবে। সুন্দরবনে গবেষণাগার তৈরি করা হবে।

পাথরপ্রতিমায় পালিত সুন্দরবন দিবস

যাতে প্রতিভাবান ছাত্র-ছাত্রীরা গবেষণার কাজে যোগ দিতে পারবেন। এছাড়া পাথরপ্রতিমায় ট্যুরিজম স্পটে গাড়ি করে যাওয়ার জন্য ইতিমধ্যে পল্টন জেটির কাজ শুরু হয়ে গিয়েছে। যার ফলে কলকাতা থেকে পাথরপ্রতিমার ১৫টি গ্রাম পঞ্চায়েতের সঙ্গে যোগাযোগ সহজ হয়ে যাবে।

পাথরপ্রতিমায় পালিত সুন্দরবন দিবস

এছাড়া পাথরপ্রতিমা বিডিও অফিস ও থানায় সাধারণ মানুষের যাতায়াত সহজ হবে। সুন্দরবন দিবসের গুরুত্ব প্রতিটি ছাত্রছাত্রীকে বোঝাতে হবে বলে বিধায়ক জানান। নদীনালা ও খাঁড়ি সম্বন্ধে ভবিষ্যৎ প্রজন্ম এই সুন্দরবন দিবসের মধ্য দিয়ে পরিচিত হবে বলে বিধায়ক জানান।

পাথরপ্রতিমায় পালিত সুন্দরবন দিবস

বিধায়ক ছাড়াও এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পাথরপ্রতিমা পঞ্চায়েত সমিতির সভাপতি মনুশ্রী মণ্ডল, সহসভাপতি রাজবাহাদুর সিং, সুন্দরবন উন্নয়ন পর্ষদের ইঞ্জিনিয়ার দ্বিজপদ মণ্ডল, পাথরপ্রতিমা মহাবিদ্যালয়ের অধ্যক্ষ ড. কুন্তল চক্রবর্তী, এলাকার ছাত্রছাত্রী সহ বিশিষ্ট ব্যক্তিবর্গ।

Most Popular