Wednesday, February 28, 2024
Homeরাজ্যদেনার দায়ে ফের 'আত্মঘাতী' কৃষক

দেনার দায়ে ফের ‘আত্মঘাতী’ কৃষক

স্টাফ রিপোর্টার : দেনার দায়ে ফের আত্মঘাতী কৃষক। এবার হুগলির আরামবাগে।পুলিস সূত্রে খবর, মৃতের নাম জয়দেব সরকার (৭১)।আরামবাগের বাতানল গ্রাম পঞ্চায়েতের কাঁচগোড়িয়া গ্রামের বাসিন্দা ছিলেন তিনি।পরিবারের লোকেরা জানিয়েছেন, ‘সমবায় ব্যাংক থেকে আড়াই-তিন লক্ষ টাকা দেনা করে ফেলেছিলেন।

দেনার দায়ে ফের 'আত্মঘাতী' কৃষক

৭-৮ বিঘা জমি চাষ করেছিলেন। জমি সব নষ্ট হয়ে দিয়েছে। জলে ডুবেও গিয়েছে, ভেসে গিয়েছে। সেই ধান উদ্ধার করতে পারেনি। তারজন্য মাথা ঠিক রাখতে পারেননি, এইরকম ঘটনাটা ঘটিয়েছেন।’ পরিবারের লোকেদের দাবি, রবিবার সকালে আরামবাগ শহরে ভাইপোর বাড়িতে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছেন জয়দেব।

দেনার দায়ে ফের 'আত্মঘাতী' কৃষক

অন্যদিকে, বিষ খেয়ে আলুচাষীর ‘আত্মহত্যা’র ঘটনা ঘটেছে পশ্চিম মেদিনীপুরের চন্দ্রকোনায়ও। মৃতের নাম বাপি ঘোষ। বাড়ি, চন্দ্রকোনার লাহিরগঞ্জে এলাকায়।পরিবারের লোকেরা জানিয়েছেন, প্রায় ৪ বিঘা জমিতে পোখরাজ-সহ বিভিন্ন প্রজাতির আলু চাষ করেছিলেন বাপি। চাষের জন্য বিপুল অংকের টাকা ঋণ নিয়েছিলেন তিনি।

দেনার দায়ে ফের 'আত্মঘাতী' কৃষক

তাঁদের অভিযোগ, অকাল বৃষ্টিতে আলু চাষের ক্ষতি হয়েছে। ফসল নষ্টের আশঙ্কায় মানসিক অবসাদে ভুগছিলেন ওই কৃষক। শেষপর্যন্ত শুক্রবার রাতে বাড়িতেই বিষ খান তিনি।প্রথমে ঘাটাল মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়া হয় বাপিকে। এরপর শনিবার সকালে তাঁকে স্থানান্তরিত করা হয় মেদিনীপুর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে। কিন্তু শেষরক্ষা হয়নি।

দেনার দায়ে ফের 'আত্মঘাতী' কৃষক

রাতেই মৃত্যু হয় ওই কৃষকের।এদিকে টানা বৃষ্টিতে চাষের জমিতে জমে আছে জল। মাঠেই নষ্ট হয়ে যাচ্ছে গোবিন্দভোগ ধান সহ অন্যান্য ফসল। বিপুল ক্ষতির মুখে প্রশাসনের কাছে সাহায্যের আর্জি জানিয়েছেন বর্ধমানের কৃষকরা। কৃষি দফতর সূত্রে খবর, ক্ষয়ক্ষতি খতিয়ে দেখা হচ্ছে।

Most Popular

error: Content is protected !!