Sunday, May 19, 2024
spot_img
Homeরাজ্যরাজ্যে এবার স্নাতক ডিগ্রি ৪ বছরে

রাজ্যে এবার স্নাতক ডিগ্রি ৪ বছরে

স্টাফ রিপোর্টার: অবশেষে চার বছরের স্নাতক পাঠক্রমে ছাড়পত্র দিল শিক্ষা দফতর। আর তিন বছর নয়। কলেজে ৪ বছর পড়ার পরই মিলবে স্নাতক ডিগ্রি।বুধবার শিক্ষা দফতরের তরফে একটি প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে, ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষ থেকেই রাজ্যের সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত কলেজ ও উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিতে ৪ বছরের স্নাতক কোর্স চালু করা হচ্ছে।

রাজ্যে এবার স্নাতক ডিগ্রি ৪ বছরে

জাতীয় স্তরে শিক্ষার্থীরা যাতে পিছিয়ে না পড়েন সেই কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। এ প্রসঙ্গে রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছেন,“রাজ্যের প্রায় ৭ লক্ষ ছাত্রছাত্রী, যাঁরা এই বছর স্নাতক স্তরে ভর্তি হতে চলেছেন, তাঁদের সুবিধার কথা ভেবে আমরা ৪ বছরের পঠনপাঠন চালু করতে চলেছি।

রাজ্যে এবার স্নাতক ডিগ্রি ৪ বছরে

এতে তাঁদের সর্বভারতীয় ক্ষেত্রে প্রতিযোগিতার ক্ষেত্রে সুবিধা হবে এবং একই সঙ্গে রাজ্যের বাইরে পড়তে চলে যাওয়ার প্রবণতা কমবে।”তবে একটি টুইটবার্তায় শিক্ষামন্ত্রী স্পষ্ট জানিয়ে দিয়েছেন যে, রাজ্য জাতীয় শিক্ষানীতি অনুসরণ করছে না। রাজ্য যে পৃথক শিক্ষানীতি গ্রহণ করবে বলে জানিয়েছিল, তার ভিত্তিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।

রাজ্যে এবার স্নাতক ডিগ্রি ৪ বছরে

তবে অভিন্ন পোর্টালের মাধ্যমে কলেজে ভর্তির প্রক্রিয়া শুরু হচ্ছে না এ বারেও। এই প্রসঙ্গে শিক্ষামন্ত্রী জানিয়েছেন, পড়ুয়াদের মধ্যে বিভ্রান্তি এড়াতেই কলেজগুলিকে আলাদা আলাদা ভাবে ভর্তিপ্রক্রিয়া শুরু করার পরামর্শ দেওয়া হয়েছে। অনলাইনে অভিন্ন পোর্টালের মাধ্যমে ভর্তির প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, “এই মুহূর্তে আমরা কেন্দ্রীয় ভাবে অনলাইনে ভর্তি না করে কলেজগুলিকে আলাদা আলাদা ভর্তির কথা বলেছি, যাতে বিভ্রান্তি না ছড়ায়।

রাজ্যে এবার স্নাতক ডিগ্রি ৪ বছরে

কিন্তু একই সঙ্গে আমাদের যে কেন্দ্রীয় অনলাইন ভর্তি ব্যবস্থা তৈরি হয়েছে, সেখানে প্রয়োজনীয় পরিবর্তন এবং পরিমার্জনের কাজ আমরা জরুরি ভিত্তিতে চালাব, যাতে এই ব্যবস্থাটিকেও আমরা এই বছরই চালু করতে পারি।”

Most Popular

error: Content is protected !!