Thursday, May 23, 2024
spot_img
spot_img
Homeরাজ্য'মোকা'র প্রভাব সরাসরি বঙ্গে নয়! লক্ষ্য বাংলাদেশ- মায়ানমার

‘মোকা’র প্রভাব সরাসরি বঙ্গে নয়! লক্ষ্য বাংলাদেশ- মায়ানমার

স্টাফ রিপোর্টার: ইতিমধ্যেই দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হয়েছে। যা আরও ঘনীভূত হয়ে আজ গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। এর পরই শক্তি সঞ্চয় করে তৈরি হতে পারে ঘূর্ণিঝড়। যার নাম হবে ‘মোকা’। কিন্তু কোন পথে এগোবে এই ঘূর্ণিঝড়? সোমবার আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী বুধবার দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং সংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগর, আন্দামান সাগরে ঘূর্ণিঝড় তৈরি হতে পারে।

'মোকা'র প্রভাব সরাসরি বঙ্গে নয়! লক্ষ্য বাংলাদেশ- মায়ানমার

তার পর বৃহস্পতিবার উত্তর-উত্তরপশ্চিম দিক বরাবর পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের দিকে এগোবে। এর পরই ‘মোকা’র পথ বদল হতে পারে। বাঁক নিয়ে তা উত্তর-উত্তরপূর্ব দিক বরাবর বাংলাদেশ-মায়ানমার উপকূলের দিকে এগোতে পারে।আবহাওয়ার বিভিন্ন পদ্ধতি (মডেল) অনুযায়ী জানা গিয়েছে, বাংলাদেশ অথবা মায়ানমারে দিকেই যেতে পারে ঝড়। সে ক্ষেত্রে ওই দুই দেশের কোথাও আঘাত হানতে পারে ‘মোকা’।

'মোকা'র প্রভাব সরাসরি বঙ্গে নয়! লক্ষ্য বাংলাদেশ- মায়ানমার

তবে পুরোটাই সম্ভাবনা। এই ব্যাপারে এখনই আলিপুর আবহাওয়া দফতর এবং মৌসম ভবন নিশ্চিত ভাবে কিছু জানায়নি। ঘূর্ণিঝড় পরিস্থিতির উপর সর্বদা নজরদারি চালাচ্ছে তারা।তবে কবে এই ঘূর্ণিঝড় বাংলাদেশ এবং মায়ানমার উপকূলে আছড়ে পড়বে, তা এখনও বলতে পারেননি আবহবিদরা৷ একই ভাবে ‘মোকা’র প্রভাবে ওড়িশা এবং বাংলায় কতটা প্রভাব পড়বে, সে বিষয়েও এ দিন বিশদে কিছু জানানো হয়নি৷

'মোকা'র প্রভাব সরাসরি বঙ্গে নয়! লক্ষ্য বাংলাদেশ- মায়ানমার

আগামী দু’এক দিনের মধ্যেই এই ব্যাপারে দিশা মিলতে পারে বলে মনে করা হচ্ছে।আবহাওয়া দফতর জানিয়েছে, এর প্রভাবে ১২ মে-র মধ্যে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে বিচ্ছিন্নভাবে ভারী থেকে অতিভারী বৃষ্টি কোনও কোনও জায়গায় অতিপ্রবল বৃষ্টির সম্ভাবনা। এই সময় দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ এবং আন্দামান সাগর এলাকায় ঘন্টায় সর্বোচ্চ ৬০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

'মোকা'র প্রভাব সরাসরি বঙ্গে নয়! লক্ষ্য বাংলাদেশ- মায়ানমার

এই সময় দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং আন্দামান সাগর প্রবলভাবে উত্তাল থাকবে। তবে ১০ মে থেকে ১২ মে-র মধ্যে সমুদ্রের আবহাওয়া সব থেকে খারাপ হওয়ার সতর্কতা দেওয়া হয়েছে আবহাওয়া দফতরের তরফে। যে কারণে শুধু মৎস্যজীবীরাই নন, ছোট জাহাজগুলিকেও এই এলাকায় না বেরোতে পরামর্শ দিয়েছে আবহাওয়া দফতর।

Most Popular

error: Content is protected !!