Friday, April 19, 2024
spot_img
Homeদেশমঙ্গলবারই চালু হবে দেশের প্রথম ওয়াটার মেট্রো

মঙ্গলবারই চালু হবে দেশের প্রথম ওয়াটার মেট্রো

সংবাদ সংস্থা: মঙ্গলবার কেরলের কোচি থেকে জাতির উদ্দেশ্যে দেশের প্রথম ‘ওয়াটার মেট্রো’ উৎসর্গ করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার কেরালার মুখ্যমন্ত্রী পিনারই বিজয়ন টুইট করে বলেছেন, “কেরালার স্বপ্নের এই প্রকল্প কোচি এবং তার আশেপাশের ১০টি দ্বীপকে সংযুক্ত করবে।” এই অনন্য শহুরে গণ পরিবহণ ব্যবস্থা অভিজ্ঞতা এবং যাতায়াতের স্বাচ্ছন্দের দিক থেকে প্রচলিত মেট্রো ব্যবস্থার থেকে কোনও অংশেই কম নয়।

মঙ্গলবারই চালু হবে দেশের প্রথম ওয়াটার মেট্রো

বিশেষ করে কোচির মতো বন্দর শহরে এই ব্যবস্থা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে বলে আশা করা হচ্ছে। পিনারাই বিজয়ন জানিয়েছেন, শীতাতপ নিয়ন্ত্রিত নৌকাগুলি সড়ক পরিবহণের যামজটের ভোগান্তি দূর করবে। শুধু তাই নয়, এই পরিবহণ ব্যবস্থা অত্যন্ত সাশ্রয়ী এবং নিরাপদও।

মঙ্গলবারই চালু হবে দেশের প্রথম ওয়াটার মেট্রো

প্রথম ধাপে হাইকোর্ট-ভাইপিন টার্মিনাল থেকে ভিটিলা-কাক্কানাড় টার্মিনাল পর্যন্ত শুরু করা হবে এই পরিষেবা। কেরলের মুখ্যমন্ত্রী আরও জানিয়েছেন, যাত্রীরা ‘কোচি ১’ কার্ড ব্যবহার করেই কোচি মেট্রো এবং ওয়াটার মেট্রো – দুই পরিষেবাই নিতে পারবেন। এছাড়া ওয়াটার মেট্রোর টিকিট বুক করা যাবে ডিজিটাল প্ল্যাটফর্মেই।

মঙ্গলবারই চালু হবে দেশের প্রথম ওয়াটার মেট্রো

ব্যাটারি চালিত বৈদ্যুতিক হাইব্রিড নৌকোর মাধ্যমে কোচি এবং তার আশেপাশের ১০টি দ্বীপকে সংযুক্ত করবে এই কোচি ওয়াটার মেট্রো। এই পরিষেবায় কাজ করবে ৭৮টি বৈদ্যুতিক নৌকা, টার্মিনাল থাকবে মোট ৩৮টি। এই প্রকল্প নির্মাণে মোট খরচ পড়েছে ১,১৩৬.৮৩ কোটি টাকা।

Most Popular