Friday, May 24, 2024
spot_img
spot_img
Homeরাজ্যবিক্ষোভ উঠলেও অবরোধ জারি কুড়মিদের

বিক্ষোভ উঠলেও অবরোধ জারি কুড়মিদের

স্টাফ রিপোর্টার : ৫ দিন ধরে লাগাতার রেল অবরোধের পর অবশেষে উঠল কুড়মিদের আন্দোলন। সারনা ধর্মের স্বীকৃতি ও তফসিলি উপজাতিভুক্ত হওয়ার দাবিতে গত ৫ দিন ধরে পুরুলিয়া এবং মেদিনীপুরে রেল অবরোধ করেছেন কুড়মিরা। ছ’দিন ধরে সড়ক অবরোধ চলছে। এই আন্দোলনের জেরে গত পাঁচদিন ধরে বাঁকুড়া, পুরুলিয়া রুটের একাধিক ট্রেন বাতিল করা হয়েছিল। গত ৫ দিনের অবরোধের জেরে গোটা রাজ্যে রেল পরিষেবা বিপর্যস্ত হয়ে পড়েছিল। একাধিক লোকাল এবং দূরপাল্লার ট্রেন বাতিল করা হয়েছে।

বিক্ষোভ উঠলেও অবরোধ জারি কুড়মিদের

রাজধানী এক্সপ্রেস , শতাব্দী এক্সপ্রেস সহ একাধিক দূরপাল্লার ট্রেন বাতিল করা হয়েছিল। শনিবার পুলিশ প্রশাসনের সঙ্গে দীর্ঘক্ষণ বৈঠক করেছে কুড়মি আন্দোলনের প্রতিনিধিরা। সারা রাত আলোচনা করেও কোনও সমাধান সূত্র মেলেনি। মুখ্যসচিবের চিঠিও ফিরিয়ে দিয়েছেন তাঁরা।তবে রাজ্য সরকারের তরফে জানানো হয়, রাজ্য সরকার অবরোধ তোলার সবরকম প্রচেষ্টা চালিয়েছে। এবার রেলের তরফে ব্যবস্থা নিতে হবে। তাতে রাজ্য সরকার কোনও বাধা দেবে না বলে নবান্ন থেকে চিঠি দিয়ে রেলকে জানিয়ে দেওয়া হয়।

বিক্ষোভ উঠলেও অবরোধ জারি কুড়মিদের

তারপরেই অবরোধ তোলার কথা ঘোষণা করে কুড়মি সম্প্রদায়। প্রচণ্ড গরম এবং সাধারণ মানুষের সুবিধার কথা ভেবেই এই রেল অবরোধ প্রত্যাহার করা হল বলে জানিয়েছেন তাঁরা।তবে আদিবাসী কুড়মি সমাজের মূল মানতা (প্রধান নেতা) অজিত প্রসাদ মাহাতো বলেন, “প্রশাসন আমাদের ভীষণভাবে চাপ দিচ্ছিল। প্রশাসন বলেছিল, আগামী ১০ এপ্রিল সোমবার কলকাতায় মুখ্যসচিব তাদের সঙ্গে বৈঠক করবেন। অবরোধস্থলে সেই চিঠি নিয়ে এসেছিল। কিন্তু আমরা সেই চিঠি ফিরিয়ে দিয়েছি। আমরা কর্মসূচি তুলে নিলাম।

বিক্ষোভ উঠলেও অবরোধ জারি কুড়মিদের

তবে আদিবাসী তালিকাভুক্ত করার দাবি নিয়ে আমাদের আন্দোলন চলবেই।” অজিত মাহাতোর হুঁশিয়ারি, আপাতত সেখান থেকে অবরোধ তুলে নেওয়া হলেও ২০২৩ সালের ২০ সেপ্টেম্বর থেকে জঙ্গলমহলের তিন জেলায় ফের রেল অবরোধ হবে। তবে পুরুলিয়ার কুস্তাউরে থেকে অবরোধ তুলে নিলেও পত্রিকাটি মুদ্রনে যাওয়া পর্যন্ত পশ্চিম মেদিনীপুরের খেমাশুলিতে, পুরুলিয়ার কোটশিলায় অবরোধ জারি রেখেছেন কুড়মিরা।তাঁরা

Most Popular

error: Content is protected !!