Thursday, March 28, 2024
Homeজেলাবিশেষ ক্ষমতাসম্পন্ন মানুষদের নিয়ে সচেতনতার অনুষ্ঠান হল বারুইপুরে

বিশেষ ক্ষমতাসম্পন্ন মানুষদের নিয়ে সচেতনতার অনুষ্ঠান হল বারুইপুরে

প্রদীপকুমার সিংহ, বারুইপুর: বিশেষ ক্ষমতাসম্পন্ন মানুষদের জন্য সচেতনতা মূলক অনুষ্ঠান হল বারুইপুরে। দক্ষিণ ২৪ পরগনার বারুইপুর থানার মলয় চণ্ডীপুর এলাকার দিশা প্রতিবন্ধী স্কুলে শুক্রবার অনুষ্ঠানটি হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দিশা প্রতিবন্ধী স্কুলের প্রিন্সিপাল মধুসূদন মণ্ডল, বারুইপুর পঞ্চায়েত সমিতির সভাপতি কানন দাস, আলি জবরজং ন্যাশনাল ইনস্টিটিউটের অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর বি নাগেশ্বর রাও, ভোকেশনাল ইন্সট্রাক্টর অনুপম দাস সহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ।

বিশেষ ক্ষমতাসম্পন্ন মানুষদের নিয়ে সচেতনতার অনুষ্ঠান হল বারুইপুরে

অনুপম দাসের সঙ্গে কথা বলে জানা গিয়েছে, বিশেষ চাহিদাসম্পন্ন মানুষকে শনাক্ত করতে গেলে জন্মানোর পরেই তা শনাক্ত করতে হয়। তিনি বলেন, এখন সরকার থেকে প্রতিবন্ধীদের জন্য যেমন ট্রেনে প্রতিবন্ধীদের জন্য কোটা আছে বা ট্রেন বাসে টিকিটে প্রতিবন্ধীদের জন্য কন্সেশন থাকে, তেমনই কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকারের উদ্যোগে স্কুলগুলিতে বিশেষ চাহিদাসম্পন্ন মানুষদের জন্য আলাদা আসনের ব্যবস্থা করা হবে। সেই সঙ্গে তিনি এও বলেন, বিশেষ চাহিদাসম্পন্ন মানুষদের পুনর্বাসন কীভাবে দেওয়া যায় ,সেই নিয়ে সরকারের সঙ্গে ও আলোচনা চলছে।

বিশেষ ক্ষমতাসম্পন্ন মানুষদের নিয়ে সচেতনতার অনুষ্ঠান হল বারুইপুরে

তবে তিনি এও বলেন, সরকার বিশেষ চাহিদাসম্পন্ন মানুষদের জন্য মাসিক স্টাইপেন্ডের ব্যবস্থা করেছে। যার ফলে এই মানুষদেরও কিছুটা উপকার হচ্ছে আর্থিক দিক থেকে। বিশেষ চাহিদাসম্পন্ন বধির প্রায় ৩০ জন মানুষ ও বিশেষ চাহিদাসম্পন্ন মানুষের অভিভাবকরাও এই সচেতনতা মূলক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

Most Popular