Sunday, June 16, 2024
spot_img
spot_img
Homeজেলাকাকদ্বীপে বিপর্যয় মোকাবিলার মক ড্রিল

কাকদ্বীপে বিপর্যয় মোকাবিলার মক ড্রিল

বিশ্ব সমাচার, কাকদ্বীপ: রাজ্য সরকারের উদ্যোগে শুরু হল আপদকালীন বিপর্যয় মোকাবিলার মক ড্রিল। বৃহস্পতিবার সকালে দক্ষিণ ২৪ পরগনার কাকদ্বীপের লট নম্বর ৮-এ এই মক ড্রিলের আয়োজন করা হয়। এদিন রাজ্য সরকারের বিভিন্ন দপ্তরের সমন্বয়ে এই মক ড্রিলের আয়োজন করা হয়। প্রাকৃতিক বিপর্যয়ের সময় কতটা দ্রুততার সঙ্গে তার মোকাবিলা করা যায়, মূলত এই বিষয়ের উপর এদিন প্রাক প্রস্তুতি গ্রহণ করা হয়। প্রাথমিক পর্যায়ে একটি কৃত্রিম প্রাকৃতিক বিপর্যয়ের পরিবেশ তৈরি করা হয়।

কাকদ্বীপে বিপর্যয় মোকাবিলার মক ড্রিল

এরপরই এই এলাকা জুড়ে সাধারণ মানুষকে সচেতন করতে মাইকিং করা শুরু হয়। তার কিছুক্ষণ পরই বিপর্যয় মোকাবিলা দপ্তরের কর্মীরা বিপজ্জনক এলাকাগুলি থেকে সাধারণ মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যান। তাঁদের খাবার ও পানীয় জলের ব্যবস্থা করা হয়। নদী তীরবর্তী এলাকায় শুরু হয় উদ্ধারকাজ। প্রাকৃতিক বিপর্যয়ের ফলে অগ্নিসংযোগ ঘটেছে, এরূপ এলাকাগুলি থেকেও সাধারণ মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে আসা হয়।

কাকদ্বীপে বিপর্যয় মোকাবিলার মক ড্রিল

আহতদের হাসপাতালে পাঠানো হয়। মৃত ব্যক্তিদের এলাকা থেকে সরিয়ে নিয়ে গিয়ে মর্গে রাখা হয়। বিপর্যয় কেটে যাওয়ার পর বিভিন্ন দপ্তরের আধিকারিকরা এলাকা পরিদর্শন করেন। এরূপ প্রতিটি পদক্ষেপই ছিল যেন বাস্তব। এদিন রাজ্য সরকারের প্রায় ২০টি দপ্তর এই মক ড্রিলে অংশগ্রহণ করে। সমগ্র মহড়ার পরিচালনা করেন কাকদ্বীপের মহকুমা উপশাসক রাজীব দাশগুপ্ত।

কাকদ্বীপে বিপর্যয় মোকাবিলার মক ড্রিল

তিনি বলেন, রাজ্য সরকারের বিভিন্ন দপ্তরের সমন্বয়ে এই মক ড্রিলের আয়োজন করা হয়। পাশাপাশি প্রাকৃতিক বিপর্যয়ের সময় কতটা দ্রুততার সঙ্গে তার মোকাবিলা করা যায়, মূলত এই বিষয়ের উপর এদিন প্রাক প্রস্তুতি নেওয়া হল। যাতে করে আগামী দিনে বিপর্যয় হলে কতটা দ্রুততার সঙ্গে পরিস্থিতি মোকাবিলা করা যায়, সেই বিষয়গুলি ঝালিয়ে নেওয়া হল।

Html code here! Replace this with any non empty raw html code and that's it.

Most Popular

error: Content is protected !!