Friday, April 19, 2024
spot_img
Homeজেলাঅভাবের সংসারে ফিকে হয়ে গিয়েছে নামখানার সুদীপ্তার স্বপ্ন

অভাবের সংসারে ফিকে হয়ে গিয়েছে নামখানার সুদীপ্তার স্বপ্ন

রবীন্দ্রনাথ মন্ডল ও অমিত মন্ডল, নামখানা : ছোট বেলা থেকেই দারিদ্রতার সঙ্গে লড়াই করে বড় হয়েছে সে। আজও লড়াই করে চলেছে। তবে এ লড়াই স্বপ্নকে ছোঁয়ার লড়াই, জীবনে এগিয়ে চলার লড়াই। পরিবারে অভাব থাকলেও পড়াশোনার প্রতি ছিল তার প্রবল ঝোঁক। ছোটবেলা থেকেই স্কুলে মেধা ছাত্রী হিসেবে সুদীপ্তা নিজেকে প্রতিষ্ঠিত করেছিল। মাধ্যমিকে ৮২ শতাংশ নম্বর পেয়ে পাশ করেছিল দক্ষিণ ২৪ পরগনা জেলার নামখানা থানার দক্ষিণ চন্দনপিড়ি গ্রামের বাসিন্দা সুদীপ্তা বর্মন।

অভাবের সংসারে ফিকে হয়ে গিয়েছে নামখানার সুদীপ্তার স্বপ্ন

এরপর উচ্চমাধ্যমিকে বিজ্ঞান বিভাগ থেকে ৯৫% নম্বর পেয়ে সে পাশ করে। তবে এই মেধা ছাত্রী এখন আত্মগ্লানিতে ভুগছে। কিন্তু কেন? কিছুদিন আগে পর্যন্ত সুদীপ্তা স্বপ্ন দেখত, একজন কৃষি বিজ্ঞানী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করবে। পাশে দাঁড়াবে গ্রামের কৃষকদের, অভাবী ছাত্র-ছাত্রীদের। কিন্তু সেই স্বপ্ন এখন ম্লান হয়ে গিয়েছে। মৎস্যজীবী পরিবারের কন্যা সুদীপ্তা বর্তমানে সুন্দরবন মহাবিদ্যালয়ের স্নাতকের কলা বিভাগের ছাত্রী।

অভাবের সংসারে ফিকে হয়ে গিয়েছে নামখানার সুদীপ্তার স্বপ্ন

অথচ এই সুদীপ্তা উচ্চমাধ্যমিকে সফলভাবে উত্তীর্ণ হওয়ার পর, কলকাতার একটি বড় কলেজে জিওলজি নিয়ে পড়াশোনার জন্য ফর্ম ফিলাপ করেছিল। কিন্তু তা সফল হয়নি। তার বাবা সূর্যনারায়ণ বর্মন পেশায় একজন মৎস্যজীবী। অভাবের সংসারে মেয়েকে বাইরে রেখে পড়াশোনা করানো, তাঁর পক্ষে সম্ভব হয়ে ওঠেনি। আর তাই শেষ পর্যন্ত সুদীপ্তাকে কলা বিভাগে ভর্তি হতে হয়।

অভাবের সংসারে ফিকে হয়ে গিয়েছে নামখানার সুদীপ্তার স্বপ্ন

তবে সে আজও স্বপ্ন দেখে কৃষি বিজ্ঞানী হয়ে গ্রামে ফিরেছে। স্বপ্ন দেখে, নিশ্চয়ই কোন সহৃদয় ব্যক্তি একদিন তার পাশে এসে দাঁড়াবে। কিন্তু কবে তা বাস্তবে ঘটবে, জানা নেই তার। সুদীপ্তার স্বপ্ন পূরণ করতে পাশে দাঁড়ান আপনিও, বাড়িয়ে দিন সহযোগিতার হাত, যোগাযোগ করুন এই নম্বরে – 9674603898.

Most Popular