Saturday, June 15, 2024
spot_img
spot_img
Homeজেলাসাপ নিয়ে আন্তর্জাতিক সম্মেলন ক্যানিংয়ে

সাপ নিয়ে আন্তর্জাতিক সম্মেলন ক্যানিংয়ে

বিশ্ব সমাচার, ক্যানিং: সাপের কামড়ে আর মৃত্যু নয়। সাপ বাঁচাও, মানুষ বাঁচাও। এই নিয়ে ক্যানিংয়ে আন্তর্জাতিক সম্মেলন শুরু হবে শুক্রবার থেকে। তিনদিনের এই সম্মেলনে দেশের বিভিন্ন রাজ্যের প্রতিনিধি সহ বিদেশের প্রতিনিধিরাও উপস্থিত থাকবেন। সম্মেলন উপলক্ষে বৃহস্পতিবার বিকালে বাংলাদেশের দু’জন প্রতিনিধি উপস্থিত হলেন। এদিন বিকালে বাংলাদেশ থেকে আগত দুই প্রতিনিধি আবু তাহের ও রফিকুল ইসলামকে ক্যানিং স্টেশনে পুষ্পস্তবক দিয়ে অভ্যর্থনা জানান ক্যানিং মহকুমা হাসপাতালের সর্পবিশেষঞ্জ চিকিৎসক সমরেন্দ্রনাথ রায়।

সাপ নিয়ে আন্তর্জাতিক সম্মেলন ক্যানিংয়ে

শুক্রবার এই সম্মেলনের আনুষ্ঠানিক সূচনা করবেন বারুইপুর পুলিশ জেলার পুলিশ সুপার পুষ্পা ও ক্যানিং মহকুমা হাসপাতালের সুপার ডাঃ সুরেশ সরদার।সাপ নিয়ে প্রায় ৩৫ বছর ধরে প্রচার চালিয়ে আসছে ‘ক্যানিং যুক্তিবাদী সাংস্কৃতিক সংস্থা’।সমাজের মঙ্গল কামনায় দীর্ঘ প্রচেষ্টায় সংস্থার সঙ্গে যুক্ত হয়েছেন একাধিক সংস্থা, বিশেষঞ্জ চিকিৎসক। পর্যায়ক্রমে এমন কর্মসূচি সারা রাজ্য সহ সমগ্র দেশে সাফল্যের সঙ্গে পালন করে সচেতনতা বৃদ্ধি করে চলেছে সংস্থাটি।ফলে চলতি বছরে সাপের কামড়ে মৃত্যু বিষয়টি ‘জাতীয় কর্মসূচি’র অন্তর্ভুক্ত হয়েছে।

সাপ নিয়ে আন্তর্জাতিক সম্মেলন ক্যানিংয়ে

বিগত দিনের ন্যায় সাপের কামড়ে মৃত্যুর সংখ্যা প্রায় নগণ্য বলা যায়। পাশাপাশি সমাজে সচেতনতা বাড়ায় সাপ মেরে ফেলার প্রবণতাও হ্রাস পেয়েছে। হ্রাস পেয়েছে ওঝা, গুনিনদের দাপট।তবে যুক্তিবাদী সাংস্কৃতিক সংস্থার দাবি, সাপের কামড়ে মৃত্যু সংখ্যা শূন্যতে নামিয়ে আনার প্রয়াস চলছে। যার ফলে সংস্থার উদ্যোগে এবং বিজ্ঞান সংস্থার তত্ত্বাবধানে ১৭-১৯ মার্চ আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হবে ক্যানিংয়ে।

সাপ নিয়ে আন্তর্জাতিক সম্মেলন ক্যানিংয়ে

অন্যদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) ক্যানিং যুক্তিবাদী সাংস্কৃতিক সংস্থার উদ্যোগকে স্বাগত জানিয়ে ২০৩০ সালের মধ্যে সমগ্র বিশ্বে সাপের কামড়ে মৃত্যুর সংখ্যা অর্ধেক কমিয়ে আনার চ্যালেঞ্জ গ্রহণ করেছে। এ প্রসঙ্গে ক্যানিং মহকুমা হাসপাতালের সর্প বিশেষঞ্জ চিকিৎসক সমরেন্দ্রনাথ রায় জানিয়েছেন, সাপের কামড়ে মানুষের মৃত্যু কখনওই কাম্য নয়। এমনকী মানুষের হাতে সাপের মৃত্যুও কাম্য নয়।

সাপ নিয়ে আন্তর্জাতিক সম্মেলন ক্যানিংয়ে

এমন বিষয় নিয়ে দীর্ঘ প্রায় ৩৫ বছর ক্যানিং যুক্তিবাদী সাংস্কৃতিক সংস্থার সঙ্গে সচেতনতার প্রচার চালিয়ে আসছি। সচেতনতার অগ্রগতি হয়েছে অনেকাংশে। আগামীতে যাতে সাপের কামড়ে মৃত্যুর সংখ্যা শূন্যতে নামিয়ে আনা যায়, সেই প্রচেষ্টাই হবে আন্তর্জাতিক সম্মেলনের অনুষ্ঠান মঞ্চ থেকে।

Html code here! Replace this with any non empty raw html code and that's it.

Most Popular

error: Content is protected !!