Thursday, February 29, 2024
Homeরাজ্যরাজ্যে ৪১ লক্ষ চাকরি, ঘোষণা মুখ্যমন্ত্রীর

রাজ্যে ৪১ লক্ষ চাকরি, ঘোষণা মুখ্যমন্ত্রীর

স্টাফ রিপোর্টার : রাজ্যে বিপুল সংখ্যক কর্মসংস্থানের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।বুধবার নবান্ন সভাঘরে শিল্প সংক্রান্ত বৈঠক ডেকেছিলেন মুখ্যমন্ত্রী।বৈঠকে ছিলেন অন্য মন্ত্রীরাও। সেখানেই মমতা বলেন, কলকাতাকে বাণিজ্যে আন্তর্জাতিক স্তরে পৌঁছে দিতেকলকাতায় তৈরি হতে চলেছে একটি ওয়ার্ল্ড ট্রেড সেন্টার। আগামী ২১ মার্চ সংশ্লিষ্ট বেসরকারি কোম্পানির সঙ্গে মৌ স্বাক্ষর করবে রাজ্য সরকার।মুখ্যমন্ত্রী বলেন, ‘‌আগামিদিনে ৪১ লক্ষ মানুষের কর্মসংস্থান হবে ক্ষুদ্র ও মাঝারি শিল্পে।

রাজ্যে ৪১ লক্ষ চাকরি, ঘোষণা মুখ্যমন্ত্রীর

অবাক হয়ে যাবেন, এমএসএমই সেক্টরে ১ লক্ষ ১৪ হাজার লাখ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। শুধু সরকারি নয়, বেসরকারি ক্ষেত্রেও চাকরি হয়।’‌এদিকে ১৫০০ কোটি টাকা বিনিয়োগ করা হবে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারটি তৈরি করতে। ৩৫ হাজার বর্গ ফুটের ওই ট্রেড সেন্টারে আনুমানিক ৩৫ হাজার মানুষের কর্মসংস্থান হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, ‘‌চাষের অযোগ্য জমি অধিগ্রহণের চেষ্টা করতে হবে। তবে কারও থেকে জোর করে জমি অধিগ্রহণ নয়।

রাজ্যে ৪১ লক্ষ চাকরি, ঘোষণা মুখ্যমন্ত্রীর

সরকারি জমিতে হোডিং দিতে হবে। ওই জমিতে যে শিল্প করিডর হবে তা লিখতে হবে। বৈঠকে তাজপুর বন্দর, শিল্প করিডর নিয়ে আলোচনা হয়। ক্ষুদ্র মাঝারি শিল্পে উন্নতি করেছে রাজ্য। আরও ৪১ লক্ষ মানুষের কর্মসংস্থান হবে।’‌বুধবার আগামী বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের দিন ক্ষণও ঘোষণা করেন মমতা। ২১-২৩ নভেম্বর অনুষ্ঠিত হতে চলেছে ওই সম্মেলন। শিল্প সম্মেলনের আগে রাজ্যে ৪-৫টি রোড শো করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

রাজ্যে ৪১ লক্ষ চাকরি, ঘোষণা মুখ্যমন্ত্রীর

এর পাশাপাশি, রাজ্যের শিল্প এবং ইকোনমিক করিডর নিয়ে প্রচারের জন্য তিনি নির্দেশ দিয়েছেন মন্ত্রী শশী পাঁজা এবং চন্দ্রিমা ভট্টাচার্যকে। তথ্য এবং পর্যটন দফতরের হোর্ডিংয়ে বিভিন্ন শিল্প এবং ইকোনমিক করিডরের কথা তুলে ধরে প্রচার চালানোর নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

Most Popular

error: Content is protected !!