Sunday, April 14, 2024
spot_img
Homeরাজ্য‘রাজ্যে কাজ করে, কেন্দ্রের হারে ডিএ নয়’, আন্দোলনকারীদের বার্তা মুখ্যমন্ত্রীর

‘রাজ্যে কাজ করে, কেন্দ্রের হারে ডিএ নয়’, আন্দোলনকারীদের বার্তা মুখ্যমন্ত্রীর

সরকারি কর্মীদের ডিএ-র দাবি নিয়ে আরও একবার অবস্থান স্পষ্ট করে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।মুখ্যমন্ত্রী বলেন, ‘আমি অধিকার কাড়ার পক্ষে নই, আমি অধিকার দেওয়ার পক্ষে। জেনুইন যে অধিকারটা দেওয়া যায়। যেটা আইনত স্বীকৃত। আমাদের যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় ভাগ আছে। রাজ্য সরকার তার নীতি অনুসারে চলে, কেন্দ্র তার আর্থিক কাঠামো অনুসারে চলে। কেন্দ্রীয় সরকারের রিজার্ভ ব্যাঙ্ক আছে। রাজ্য সরকারের নেই। রাজ্য সরকারের টাকা ছাপানোর ক্ষমতাও নেই। আগে অনেকরকম কর আদায় হত।

‘রাজ্যে কাজ করে, কেন্দ্রের হারে ডিএ নয়’, আন্দোলনকারীদের বার্তা মুখ্যমন্ত্রীর

এখন একটাই কর, জিএসটি পুরো টাকাটা কেন্দ্র তুলে নিয়ে যায়। তার যতটা আমাদের দেওয়া হবে বলা হয়েছিল ততটা দেওয়া হয় না।’ মমতার দাবি, ‘ বাম আমলের থেকে তাঁর আমলে রাজ্য সরকারি কর্মীদের অবস্থার অনেক উন্নতি হয়েছে। আমি যখন বিরোধী দলে ছিলাম আমি দেখতাম, শিক্ষকরা মাইনে পায় না এক তারিখে। ১৫ তারিখ… ২০ তারিখ, কখনও ৩ মাস, ৬ মাস মাইনে পেত না। সরকারি কর্মচারীরা পেত না। টাইমে পেনশন পেত না। আজ আমি গর্ব করে বলতে পারি, এত ধার করে রেখা যাওয়া সত্বেও আমরা কিন্তু অনেকটাই ধার শোধ করেছি।

‘রাজ্যে কাজ করে, কেন্দ্রের হারে ডিএ নয়’, আন্দোলনকারীদের বার্তা মুখ্যমন্ত্রীর

আমরা কিন্তু ১ তারিখে মাইনেটা দিই।’মুখ্যমন্ত্রীর দাবি, সরকার সামর্থ্য মতো সরকারি কর্মীদের খেয়াল রেখেছে। রাজ্য সরকার রাজ্যের পে কমিশনের সব সুপারিশ মেনে নিয়েছে। পে কমিশনের সব সুপারিশ মেনে নেওয়া হয়েছে। সিপিএমের আমলে ৩৩ শতাংশ দেওয়া হত ডিএ, আমরা তো ১২৫ শতাংশ দিয়ে দিয়েছি। সরকারি কর্মীদের উদ্দেশ্যে তাঁর প্রশ্ন, যে সরকার এত মানবিক, তার পাশে দাঁড়াবেন না?

Most Popular