Tuesday, April 16, 2024
spot_img
Homeরাজ্য১০ বেড়ে ৪০! গ্রুপ সি-র উত্তরপত্র প্রকাশ করার নির্দেশ

১০ বেড়ে ৪০! গ্রুপ সি-র উত্তরপত্র প্রকাশ করার নির্দেশ

স্টাফ রিপোর্টার: এসএসসি’র গ্রুপ সি মামলায় কমিশনের হলফনামায় চাঞ্চল্য।স্কুলের গ্রুপ-সি কর্মী নিয়োগের মামলায় আড়ালে থাকা ৩৪৭৮টি উত্তরপত্র বা ওএমআর শিট প্রকাশের নির্দেশ দিয়েছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। এই উত্তরপত্রগুলির নম্বরে কারচুপি করা হয়েছে বলে অভিযোগ ছিল আগেই। উত্তরপ্রদেশের গাজিয়াবাদ থেকে ওই উত্তরপত্র উদ্ধার করেছিল নিয়োগ মামলার তদন্তকারী কেন্দ্রীয় সংস্থা সিবিআই। শুক্রবার এ সংক্রান্ত মামলার শুনানি চলাকালীন এসএসসির আইনজীবীর বক্তব্য শুনে বিস্মিত হন বিচারপতি।

১০ বেড়ে ৪০! গ্রুপ সি-র উত্তরপত্র প্রকাশ করার নির্দেশ

এসএসসি আদালতে হলফনামা দিয়ে জানায়, আড়ালে থাকা উত্তরপত্র এবং কমিশনের কাছে থাকা নম্বরের মধ্যে বিস্তর ফারাক রয়েছে। গ্রুপ সি নিয়োগের পরীক্ষার খাতা দেখার দায়িত্বে ছিল গাজিয়াবাদের সংস্থা নাইসা। এসএসসি জানিয়েছে, নাইসা-র সার্ভারে যেখানে গ্রুপ সি পরীক্ষার্থীদের প্রাপ্ত নম্বর ৪০ দেখানো হয়েছে। সেখানে কমিশনের ওয়েবসাইটে তা কমে দাঁড়িয়েছে ১০ নম্বরে। কী করে হল এই নম্বর বদল? তারও ব্যাখ্যা দিয়েছে এসএসসি। হলফনামায় তারা জানিয়েছে, কমিশনের পূর্বতম আধিকারিকেরাই হয়তো অযোগ্যদের নিয়োগ করতে এমনটা করে থাকতে পারে।

১০ বেড়ে ৪০! গ্রুপ সি-র উত্তরপত্র প্রকাশ করার নির্দেশ

এসএসসি-র এই সত্যোদ্ঘাটনেই চমকে গিয়েছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। শুক্রবার এসএসসির বক্তব্য শোনার পর, তিনি এ বিষয়ে তাঁর নিজের পর্যবেক্ষণ জানান। বিচারপতি গঙ্গোপাধ্যায় বলেন, ‘‘এই দুর্নীতি নিয়ে সবচেয়ে বেশি বলতে পারবেন প্রাক্তন চেয়ারম্যান সুবীরেশ ভট্টাচার্য। তাঁর আমলেই এমনটা হয়েছে। সিবিআইয়ের উচিত সুবীরেশ-সহ বাকিদের বারে বারে জিজ্ঞাসাবাদ করা।’’ কমিশন জানায়, সিবিআই যে ৩৪৭৮টি ওএমআর শিট উদ্ধার করেছে, তার মধ্যে ৩০০টি বিকৃত করা হয়নি।

১০ বেড়ে ৪০! গ্রুপ সি-র উত্তরপত্র প্রকাশ করার নির্দেশ

এ কথা শোনার পরও বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশ, আগামী ৯ মার্চের মধ্যে ৩৪৭৮টি ওএমআর শিট স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)-কে নিজেদের সাইটে প্রকাশ করতেই হবে।’’তিনি বলেন, ৯ মার্চের মধ্যেই ওই গুম হওয়া গ্রুপ-সির উত্তরপত্র ওয়েবসাইটে আপলোড করা সম্পূর্ণ করতে হবে।

Most Popular