Friday, March 29, 2024
Homeকলকাতাতুঙ্গে অ্যাডিনো আতঙ্ক, ফের মৃত্যু ৪ শিশুর

তুঙ্গে অ্যাডিনো আতঙ্ক, ফের মৃত্যু ৪ শিশুর

স্টাফ রিপোর্টার: শহরের দুটি সরকারি হাসপাতালে ফের ৪ শিশুর মৃত্যু। বুধবার সকালে দুই শিশুমৃত্যুর খবর আসে বি সি রায় হাসপাতাল থেকে। হাসপাতাল সূত্রে খবর, দুজনের ক্ষেত্রেই জ্বর, শ্বাসকষ্টজনিত সমস্যা ছিল। একটি শিশুকে নিয়ে আসা হয়েছিল হাবড়া হাসপাতাল থেকে। গত কয়েকদিন শিশুটি হাবড়া স্টেট জেনারেল হাসপাতালে ভর্তি ছিল। কিন্তু তার শ্বাসকষ্ট বাড়ায় সেখান থেকে তাকে বি সি রায় হাসপাতালে রেফার করেন চিকিৎসকেরা। বয়স হয়েছিল ৩ বছর ৭ মাস। বি সি রায় হাসপাতালে নিয়ে আসার পরে, বুধবার ভোরে মৃত্যু হয় ওই শিশুর।

তুঙ্গে অ্যাডিনো আতঙ্ক, ফের মৃত্যু ৪ শিশুর

মৃত্যুর কারণ হিসাবে নিউমোনিয়া বলে উল্লেখ করা হয়েছে।অপরদিকে, বারাসতের নবপল্লির বাসিন্দা এক শিশু। বয়স ছিল মাত্র চারদিন। গত রবিবারই ভূমিষ্ঠ হয় এই শিশু। জন্মের পর থেকেই শ্বাসকষ্টজনিত সমস্যা শুরু হয়েছিল তার। রবিবার রাতেই বারাসতের ওই বেসরকারি হাসপাতাল থেকে বি সি রায় হাসপাতালে রেফার করে দেওয়া হয় ওই শিশুকে। বুধবার ভোর ৪ টে বেজে ৫৫ মিনিটে ওই শিশুর মৃত্যু হয়। এই শিশুর ডেথ সার্টিফিকেটেও মৃত্যুর কারণ হিসাবে নিউমোনিয়াকে উল্লেখ করা হয়েছে।

তুঙ্গে অ্যাডিনো আতঙ্ক, ফের মৃত্যু ৪ শিশুর

এদিকে কলকাতা মেডিক্যাল কলেজ ও হাসপাতালেও দুই শিশুর মৃত্যুর খবর জানা গিয়েছে। হুগলির মাত্র ৭ মাসের শিশু ভর্তি ছিল ইমামবাড়া হাসপাতালে। জন্মগত ভাবে তার হৃদযন্ত্রে সমস্যাও ছিল। কিন্তু গত কিছুদিন ধরেই জ্বর এবং শ্বাসকষ্টজনিত সমস্যায় ভুগছিল সে। এদিন সকালেই মৃত্যু হয়েছে তার।কলকাতা মেডিক্যাল কলেজে অ্যাডিনোভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে মাত্র ২২ দিন বয়সি একটি শিশুর। উলুবেড়িয়া থেকে রেফার হয়ে কলকাতা মেডিক্যাল কলেজে নিয়ে আসা হয়েছিল শিশুটিকে।

তুঙ্গে অ্যাডিনো আতঙ্ক, ফের মৃত্যু ৪ শিশুর

এই শিশুটির ক্ষেত্রে অ্যাডিনোভাইরাসের পরীক্ষা করানো হয়েছিল এবং সেই পরীক্ষার রিপোর্ট পজেটিভ আসে। বুধবার সকালে মারা যায় শিশুটি।রাজ্যে ক্রমশ চেপে বসছে অ্যাডিনো ভাইরাসের আতঙ্ক। ১ মার্চ পর্যন্ত ৪২ জনের মৃত্যুর খবর মিলেছে। এর মধ্যে মেডিক্যাল কলেজে এখনও পর্যন্ত ১৫ জন শিশুর মৃত্যু হয়েছে বলে জানা গেছে।পরিস্থিতি নিয়ন্ত্রণে ময়দানে নামতে হয়েছে খোদ মুখ্যমন্ত্রীকে। মঙ্গলবার স্বাস্থ্যসচিবের সঙ্গে জরুরি বৈঠক করেছেন তিনি। সূত্রের খবর, বৈঠকে মমতা খোঁজ নিয়েছেন হাসপাতালগুলিতে পর্যাপ্ত সংখ্যক বেড আছে কি না।

তুঙ্গে অ্যাডিনো আতঙ্ক, ফের মৃত্যু ৪ শিশুর

শিশুদের চিকিৎসায় এবং সংক্রমণ নিয়ন্ত্রণে যাতে কোনও রকমের গাফিলতি না করা হয়, তা নিয়ে কড়া বার্তা দিয়েছেন তিনি। জেলার হাসপাতালের রেফার রোগ নিয়ে কড়া অবস্থান নিয়েছেন।এদিকে শহরে অ্যাডিনো আতঙ্কের মধ্যেই বুধবার, বিসি রায় হাসপাতাল পরিদর্শন করলেন স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম এবং স্বাস্থ্য শিক্ষা অধিকর্তা দেবাশিস ভট্টাচার্য। ঘুরে দেখলেন হাসপাতাল চত্বর।

তুঙ্গে অ্যাডিনো আতঙ্ক, ফের মৃত্যু ৪ শিশুর

খতিয়ে দেখলেন পরিষেবা।বিসি রায় শিশু হাসপাতালে বেডের সংখ্যা বৃদ্ধি করা হচ্ছে। এই হাসপাতালের দ্বিতীয় ক্যাম্পাসেও কিছু বেড রেখে পরিষেবা দেওয়ার কাজ শুরু হয়েছে বলে খবর। বুধবার স্বাস্থ্যসচিব এবং স্বাস্থ্য শিক্ষা অধিকর্তার পরিদর্শনের পর বেডের সংখ্যা পর্যায়ক্রমিক ভাবে আরও বৃদ্ধি করা হবে। মোট ২২টি বেডের বন্দোবস্ত রাখা হচ্ছে বলে জানা গিয়েছে।

Most Popular