Tuesday, April 16, 2024
spot_img
Homeকলকাতাবাড়ছে অ্যাডিনোভাইরাসের দাপট, ফের মৃত্যু ২ শিশুর

বাড়ছে অ্যাডিনোভাইরাসের দাপট, ফের মৃত্যু ২ শিশুর

স্টাফ রিপোর্টার: শহর কলকাতা জুড়ে এখন একটাই আতঙ্কের নাম অ্যাডিনোভাইরাস। এই ভাইরাস থেকে শিশুদের রক্ষা করার জন্য স্বাস্থ্য দফতরের তরফ থেকে একগুচ্ছ নির্দেশিকা জারি করা হয়েছে। অভিভাবকদের সচেতন থাকার নির্দেশ দেওয়া হয়েছে। কিন্তু তারপরেও অ্যাডিনো ভাইরাসের থাবায় মাত্র ২৪ ঘণ্টায় প্রাণ হারাল আরও দুই শিশুর। বি সি রায় হাসপাতালে মৃত্যু হয় হাওড়ার উদয়নারায়ণপুরের ন’মাসের শিশু। তার রেশ কাটতে না কাটতেই রবিবার সকালে কলকাতা মেডিক্যালে প্রাণ হারায় একরত্তি।

বাড়ছে অ্যাডিনোভাইরাসের দাপট, ফের মৃত্যু ২ শিশুর

সে নদিয়ার কল্যাণীর বাসিন্দা।হাওড়ার উদয়নারায়ণপুরের ওই শিশুর পরিবারের দাবি, গত ২ ফেব্রুয়ারি জ্বর হয় তার। সেই সময় বি সি রায় হাসপাতালে ভরতি করা হয় শিশুকে। একরত্তি সুস্থ হয়ে যায়। ১১ ফেব্রুয়ারি বাড়ি ফেরে। ১৪ ফেব্রুয়ারি দ্বিতীয়বার জ্বর আসে। সেই সময় আবার হাসপাতালের আউটডোরে শিশুকে নিয়ে আসেন তার বাবা-মা। সামান্য চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয় তাকে।

বাড়ছে অ্যাডিনোভাইরাসের দাপট, ফের মৃত্যু ২ শিশুর

শিশুর বাবার দাবি, গত ১৯ ফেব্রুয়ারি শারীরিক অবস্থার অবনতি হয় তার। বি সি রায় হাসপাতালে ভরতি করা হয়।হাসপাতালের তরফে জানান হয়, শিশুকে আইসিইউতে রাখার প্রয়োজনীয়তা রয়েছে। তবে বেড না থাকায় সেখানে রাখা সম্ভব হয়নি। এরপর শনিবার মৃত্যু হয় খুদের। শিশুর পরিবারের দাবি, ডেথ সার্টিফিকেটে অ্যাডিনো ভাইরাসের কথা উল্লেখ রয়েছে। পাশাপাশি হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে ভুল চিকিৎসারও অভিযোগ তুলেছেন শিশুর বাবা।

বাড়ছে অ্যাডিনোভাইরাসের দাপট, ফের মৃত্যু ২ শিশুর

তবে হাসপাতাল কর্তৃপক্ষের তরফে এ বিষয়ে এখনও কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।অন্যদিকে অ্যাডিনো ভাইরাসের কারণে রবিবার ভোরে আরও এক দেড় বছরের শিশুর মৃত্যু হয় বলে জানা গিয়েছে। কলকাতা মেডিকেল কলেজের মাদার অ্যান্ড চাইল্ডে চিকিৎসা চলছিল তাঁর। প্রায় চার দিন আগে ওই শিশুকে কল্যাণী মেডিকেল কলেজ থেকে কলকাতা মেডিকেলে স্থানান্তরিত করা হয়। শহরে শিশু মৃত্যুর হার এইভাবে বৃদ্ধি পাওয়ায় স্বাভাবিকভাবেই আতঙ্ক সৃষ্টি হয়েছে।

Most Popular