Monday, April 15, 2024
spot_img
Homeরাজ্যভাঙচুর, লুট করলেই অভিযুক্তের সম্পত্তি বাজেয়াপ্ত! পাশ বিল

ভাঙচুর, লুট করলেই অভিযুক্তের সম্পত্তি বাজেয়াপ্ত! পাশ বিল

স্টাফ রিপোর্টার: আন্দোলনের নামে সমাজবিরোধী কার্যকলাপ এবং লুটতরাজ রুখতে বিধানসভায় পাশ হয়ে গেল ওয়েস্ট বেঙ্গল মেইনটেন্যান্স অফ পাবলিক অর্ডার (সংশোধনী) আইন ২০২৩।রাজ্য সরকারের আনা ওয়েস্ট বেঙ্গল মেইনটেন্যান্স অফ পাবলিক অর্ডার (সংশোধনী) আইনে বলা হচ্ছে, কোনও কিছু যদি লুট হয়, বা কোনও কিছু নষ্ট হয়, তাহলে যার সম্পত্তি নষ্ট হচ্ছে তাঁর ক্ষতিপূরণ পাওয়া উচিত।

ভাঙচুর, লুট করলেই অভিযুক্তের সম্পত্তি বাজেয়াপ্ত! পাশ বিল

সে সরকারি সম্পত্তি নষ্ট হোক বা বেসরকারি। নয়া আইন অনুযায়ী, এই ক্ষতিপূরণের জন্য অভিযুক্তের সম্পত্তি বাজেয়াপ্ত করতে পারবে রাজ্য সরকার। মঙ্গলবার বিলটি বিধানসভায় পেশ করেন অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। তিনি এই বিল সম্পর্কে বলেন, আজকাল বহু ধরনের সমাজবিরোধী কার্যকলাপ হয়। ভাঙচুর, লুট, চুরি, ধ্বংসাত্মক অনেককিছু করা হয়। এক্ষেত্রে মালিককে ক্ষতিপূরণ দেওয়া দরকার। সেটার জন্য আমরা অভিযুক্তের সম্পত্তি বাজেয়াপ্ত করতে চাই।

ভাঙচুর, লুট করলেই অভিযুক্তের সম্পত্তি বাজেয়াপ্ত! পাশ বিল

পাবলিক এবং প্রাইভেট দুটি সেক্টরের জন্য একই আইন প্রযোজ্য।উল্লেখ্য, ২০১৯ সালে সিএএ বিরোধী বিক্ষোভের সময় উত্তরপ্রদেশেও এই একই ধরনের আইন পাশ হয়েছিল। সেসময় তৃণমূলই সেই আইনের সমালোচনা করেছিল। বিরোধীরা প্রশ্ন তুলছে, সেই একই ধরনের আইন এবার রাজ্যে কেন? এবার বিলটি পাশ হল বিধানসভায়।

Most Popular