Tuesday, April 16, 2024
spot_img
Homeজেলাপাথরপ্রতিমায় সুন্দরবন বাঁচাও অভিযান

পাথরপ্রতিমায় সুন্দরবন বাঁচাও অভিযান

রবীন্দ্রনাথ সামন্ত, পাথরপ্রতিমা: মঙ্গলবার পাথরপ্রতিমা ব্লকে অনুষ্ঠিত হল সুন্দরবন বাঁচাও অভিযান। স্বামী বিবেকানন্দ ওয়েলফেয়ার সোসাইটির উদ্যোগে ওই ব্লকের দুর্বাচটি গ্রাম পঞ্চায়েতের পশ্চিম সুরেন্দ্রনগর এবং গোপালনগর গ্রাম পঞ্চায়েতের হরেকৃষ্ণপুর গ্রামে সুন্দরবন বাঁচাও অভিযান করা হয় এদিন। উভয় গ্রামের সকল স্তরের মানুষ এই অভিযানে সামিল হয়েছিলেন। সকাল আটটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত গ্রামের বিভিন্ন স্থানে রেলি এবং স্ট্রিট কর্নার করা হয়েছে সুন্দরবনকে রক্ষা করার জন্য।

পাথরপ্রতিমায় সুন্দরবন বাঁচাও অভিযান

উভয় গ্রামের দক্ষিণ-পশ্চিমে অবস্থিত সপ্তমুখী নদীর পাশে রয়েছে সপ্তমুখী জঙ্গল। যা এখন ধ্বংসের মুখে। চোরাকারবারিরা ওই জঙ্গলের গাছ কেটে নিয়েছে বলে গ্রামবাসীদের অভিযোগ। এজন্য প্রায় প্রতিবছর প্রাকৃতিক দুর্যোগের শিকার হতে হয়েছে এলাকাবাসীকে। সেকারণে সুন্দরবনের প্রাকৃতিক বৈচিত্রকে ফিরে পাওয়ার জন্য গ্রামবাসী এবং সপ্তমুখী বনবিভাগের যৌথ প্রয়াসে এদিন এই অভিযান করা হয়েছে বলে জানান স্বামী বিবেকানন্দ ওয়েলফেয়ার সোসাইটির সভাপতি মহেশ্বর জানা এবং সম্পাদক কেশবচন্দ্র জানা।

পাথরপ্রতিমায় সুন্দরবন বাঁচাও অভিযান

এ বিষয়ে নামখানা রেঞ্জের অধীনস্থ সপ্তমুখী বন বিভাগের বিট অফিসার নিখিল ভুঁইয়া এবং বন সহায়ক অরিজিৎ জানা জানান, সুন্দরবনের গাছপালাকে রক্ষা করলে বনের জীবজন্তু ঠিক থাকবে। পরিবেশ দূষণ কমে যাবে। প্রাকৃতিক ভারসাম্য বজায় থাকবে। তাই সুন্দরবনকে রক্ষা করার জন্য বন কর্মচারীর পাশাপাশি গ্রামবাসী সহ সমাজের বিভিন্ন স্তরের মানুষের সহযোগিতার প্রয়োজন রয়েছে বলে সপ্তমুখী বিটের বন সহায়ক বলেন।

Most Popular