Saturday, April 13, 2024
spot_img
Homeজেলাশেষ হল কাকদ্বীপ নোনা থিয়েটারের ৩০তম নাট্যোৎসব

শেষ হল কাকদ্বীপ নোনা থিয়েটারের ৩০তম নাট্যোৎসব

বিশ্ব সমাচার, কাকদ্বীপ : শেষ হল ৩০তম “নাট্যোৎসব ২০২৩”। কাকদ্বীপ নোনা থিয়েটার-এর উদ্যোগে দক্ষিণ ২৪ পরগনা জেলার কাকদ্বীপের সুন্দরবন আদর্শ বিদ্যামন্দিরে সন্তোষ কুৃমার বর্মন মঞ্চে এই নাট্য উৎসবের আয়োজন করা হয়েছিল। ২ থেকে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত এই নাট্য উৎসবের আয়োজন করা হয়। কাকদ্বীপ নোনা থিয়েটার সহ পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলা থেকে আসা মোট ১৬টি নাট্যদল (মহিষাদল শিল্পকৃতি, থিয়েটার চন্দননগর, রম্বস কলকাতা, ত্রিবেণী নটনিকেতন, বহরমপুর প্রান্তিক, কালিয়াগঞ্জ যাত্রিক, ব্যান্ডেল চারণিক, কোচবিহার আই পি এ, হরিপাল আশ্রমিক, টালিগঞ্জ রঙ্গ-ব্যঙ্গ অদ্বিতীয়া, দিলীপ মুখার্জী স্মৃতি সংঘ, ডুমুরদহ অনামী নাট্যম্, দক্ষিণী থিয়েটার, কলকাতা এসো নাটক শিখি, বিভাব নাট্য অ্যাকাডেমি কলকাতা ও কাকদ্বীপ নোনা থিয়েটার) এই উৎসবে অংশ নেয়।

শেষ হল কাকদ্বীপ নোনা থিয়েটারের ৩০তম নাট্যোৎসব

উৎসব উপলক্ষ্যে বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের নিয়ে একটি সেমিনারেরও আয়োজন করা হয়। এই সেমিনারের বিষয় ছিল বিদ্যালয়-শিক্ষায় থিয়েটারের ভূমিকা ও ভবিষ্যৎ। এদিন বক্তা হিসেবে উপস্থিত ছিলেন প্রখ্যাত নাট্যকার তীর্থঙ্কর চন্দ, নাট্যকার ও অভিনেতা তথা পশ্চিমবঙ্গ নাট্য একাডেমির উপদেষ্টা-সদস্য সুরজিৎ সিনহা ও সুন্দরবন আদর্শ বিদ্যামন্দিরের প্রধান শিক্ষক শ্যামসুন্দর জানা।

শেষ হল কাকদ্বীপ নোনা থিয়েটারের ৩০তম নাট্যোৎসব

প্রদীপ প্রজ্জ্বলন করে উৎসবের উদ্বোধন করেন পশ্চিমবঙ্গ নৃত্য নাটক ও দৃশ্যকলা একাডেমির সদস্য-সচিব ডঃ হৈমন্তী চট্টোপাধ্যায়। তবে কাকদ্বীপ নোনা থিয়েটার-এর নৃত্য প্রশিক্ষণ কেন্দ্রের ছাত্র-ছাত্রীরা উৎসবের শেষ দিনে একটি নৃত্যানুষ্ঠানে অংশ নেয়। পরিচালনায় ছিলেন এই সময়ের অন্যতম বিশিষ্ট ভারতনাট্যম শিল্পী সু্প্রতিম তালুকদার।

শেষ হল কাকদ্বীপ নোনা থিয়েটারের ৩০তম নাট্যোৎসব

কাকদ্বীপ নোনা থিয়েটার-এর নতুন প্রযোজনা “স্বাধীনতার গপ্পোগাছা” (রচনা ও নির্দেশনা : প্রবাল মুখোপাধ্যায়) মঞ্চস্থ হয় এই উৎসব-মঞ্চে। নাটকটি দর্শক অভিন্দিত হয় কাকদ্বীপ নোনা থিয়েটার-এর অন্যতম শ্রেষ্ঠ প্রযোজনা হিসেবে। আর্থিক সহায়তায় ছিল সংস্কৃতি মন্ত্রক, ভারত সরকার।

Most Popular