Friday, April 19, 2024
spot_img
Homeজেলাপাথরপ্রতিমায় আবাস যোজনায় অনিয়মের অভিযোগ

পাথরপ্রতিমায় আবাস যোজনায় অনিয়মের অভিযোগ

রবীন্দ্রনাথ সামন্ত, পাথরপ্রতিমা: এলাকায় তফসিলি জাতির বসবাস নেই। অথচ ২০২২-২৩ অর্থবর্ষে প্রধানমন্ত্রী আবাস যোজনার তালিকায় পাঁচজন তফসিলি উপজাতির নাম রয়েছে। এমন চাঞ্চল্যকর অভিযোগ উঠেছে পাথরপ্রতিমা ব্লকের শ্রীধরনগর গ্রাম পঞ্চায়েতে। অভিযোগ করা হয়েছে ওই গ্রাম পঞ্চায়েতের প্রাক্তন প্রধান বিবেকানন্দ জানার পক্ষ থেকে। তিনি জানান, প্রায় ৪০ বছর ধরে শ্রীধরনগর গ্রাম পঞ্চায়েতের প্রাক্তন প্রধান এবং পঞ্চায়েতে সদস্য হিসেবে যুক্ত রয়েছি। কিন্তু এখানে কোনও তফসিলি উপজাতি পরিবারের বসবাস নেই।

পাথরপ্রতিমায় আবাস যোজনায় অনিয়মের অভিযোগ

অথচ বর্তমান আবাস তালিকায় নন্দ মন্ডল, মনোরঞ্জন মাঝি, সুরজিৎ মন্ডল, স্বপনকুমার মন্ডল এবং জগন্নাথ দাস সহ মোট পাঁচজন তফসিলি উপজাতি ভুক্ত আবাস উপভোক্তার নাম রয়েছে। এরা কেউ তফসিলি উপজাতি সম্প্রদায়ভুক্ত নয় বলে বিবেকানন্দবাবুর অভিযোগ। তিনি বলেন, বর্তমান আবাস তালিকায় ১১১৫ জনের নাম রয়েছে। এরমধ্যে তফসিলির ২৭৩ জনের ভুল নাম দেখানো হয়েছে। কিন্তু তপসিলি জাতিভুক্ত নামেও বহু গরমিল রয়েছে বলে অভিযোগ। এছাড়া পাকা বাড়ি সহ চাকুরিজীবী পরিবারের একাধিক সদস্যের নামও রয়েছে আবাস তালিকায়।

পাথরপ্রতিমায় আবাস যোজনায় অনিয়মের অভিযোগ

পঞ্চায়েত প্রধান এবং নির্বাহী সহায়ক বিরোধী সদস্যদের না জানিয়ে এই তালিকা প্রকাশ করেছেন বলে ওই প্রাক্তন প্রধানের অভিযোগ। প্রধান এবং নির্বাহী সহায়কের চরম অনিয়মের বিরুদ্ধে প্রশাসনের বিভিন্ন মহলে লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে। কিন্তু এখনও পর্যন্ত সুষ্ঠু সমাধান করা হয়নি বলে জানান শ্রীধরনগর গ্রাম পঞ্চায়েতের প্রাক্তন প্রধান বিবেকানন্দ জানা জানান। তিনি আরও অভিযোগ করেন, কেন্দ্রীয় প্রতিনিধিরা ব্লকে এসে আবাস যোজনার তালিকা সঠিকভাবে মূল্যায়ন না করে চলে গিয়েছেন।

পাথরপ্রতিমায় আবাস যোজনায় অনিয়মের অভিযোগ

আবাস তালিকা থেকে বঞ্চিত রইল দারিদ্রসীমার নীচে বসবাসকারী অজস্র পরিবার। বিষয়টি নিয়ে ওই গ্রাম পঞ্চায়েতের আইসিডিএস কর্মী এবং আশা কর্মী জানান, এখানে কোনও তফসিলি উপজাতি পরিবারের বসবাস নেই। এ বিষয়ে শ্রীধরনগর গ্রাম পঞ্চায়েতের প্রধান প্রদ্যুৎ বর্মন এবং নির্বাহী সহায়ক জানান, আবাস তালিকা ব্লক প্রশাসন প্রকাশ করেছে। আমরা এ বিষয়ে কিছু বলতে পারব না।

Most Popular