Tuesday, April 16, 2024
spot_img
Homeজেলাক্যানিংয়ের তালদিতে চালু হল এক টাকার পাঠশালা

ক্যানিংয়ের তালদিতে চালু হল এক টাকার পাঠশালা

বান্টি মুখার্জি, ক্যানিং: ক্যানিংয়ের তালদি এলাকায় এক স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে শুরু হল এক টাকার পাঠশালা। এখানে প্রতিটি পড়ুয়াকে মাসিক ফি বাবদ এক টাকা করে দিতে হবে। শিশু থেকে চতুর্থ শ্রেণি পর্যন্ত পড়ানো হবে। প্রতিটি শিশুকে বই, খাতা, পেনসিল, ব্যাগ এমনকী স্কুলের পোশাকও দেওয়া হবে পাঠশালা থেকে। বর্তমানে তালদি এলাকায় এক টাকার পাঠশালা ২২ জন ছাত্রছাত্রীকে নিয়ে পথচলা শুরু করেছে রবিরার থেকে। ছুটির দিন বাদে প্রতিদিন বিকাল ৪টে থেকে ৬ টা পর্যন্ত ১ পাঠশালা চলবে। দায়িত্বে থাকবেন তিনজন শিক্ষক-শিক্ষিকা।

ক্যানিংয়ের তালদিতে চালু হল এক টাকার পাঠশালা

আজও প্রত্যন্ত গ্রামের বহু শিশু স্কুলগুল হতে পারেনি। তাদের পরিবারে আর্থিক অনটনের জন্য একবেলা পেটের খাবার জোগাড় করা কঠিন। সেখানে স্কুলে ভর্তি কিংবা পড়াশোনা ব্যাপারটা নিছক বাহুল্য। স্বেচ্ছাসেবী সংস্থা স্বর্ণদীপ চ্যারিটেবল ট্রাস্ট বিগত দিনে সুন্দরবনের বিভিন্ন প্রান্তে সমাজসেবামূলক কাজ করছে। সেই সূত্রে বেশকিছু অসহায় অশিক্ষিত মানুষজন তাদের কাছে আবেদন করেছিলেন, এলাকায় যদি শিশুদের বিনাব্যয়ে পড়াশোনার ব্যবস্থা করা হয়, তাহলে ভালো হয়।

ক্যানিংয়ের তালদিতে চালু হল এক টাকার পাঠশালা

এমন আর্জি পেয়ে পরিকল্পনা শুরু করেন স্বেচ্ছাসেবী সংস্থার তিন সদস্য শ্রীকান্ত মধুপ, ঝর্ণা মণ্ডল ও সুদীপ মণ্ডল। মাঘী পূর্ণিমার পুণ্যলগ্নে ক্যানিংয়ের তালদি এলাকায় শুরু হয় এক টাকার পাঠাশালা।ভবিষ্যৎ প্রজন্মের জন্য স্বেচ্ছাসেবী সংস্থার এমন উদ্যোগে খুশি এলাকার মানুষজন।

ক্যানিংয়ের তালদিতে চালু হল এক টাকার পাঠশালা

অন্যদিকে, স্বর্ণদ্বীপ চ্যারিটেবল ট্রাস্টের অন্যতম সদস্য শ্রীকান্ত মধুপ জানিয়েছেন, শিশুরা আমাদের আগামী দিনের ভবিষ্যৎ। তারা যদি নিরক্ষর থাকে, তাহলে দেশের ক্ষতি। তাই অসহায়, দরিদ্র পরিবারের শিশুরা যাতে শিক্ষিত হয়ে উঠতে পারে, তার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। আগামী দিনে সুন্দরবনের প্রান্তিক এলাকায় আরেও এক টাকার পাঠশালা তৈরি করা হবে।

Most Popular