Friday, April 19, 2024
spot_img
Homeজেলাপুণ্যস্নান আরম্ভ হওয়ার আগেই গঙ্গাসাগরে ৩৯ লক্ষ পুণ্যার্থী

পুণ্যস্নান আরম্ভ হওয়ার আগেই গঙ্গাসাগরে ৩৯ লক্ষ পুণ্যার্থী

বিশ্ব সমাচার, গঙ্গাসাগর: পুণ্যস্নান আরম্ভ হওয়ার আগেই গঙ্গাসাগরে ৫ জানুয়ারি থেকে ১৪ জানুয়ারি বিকেল পর্যন্ত প্রায় ৩৯ লক্ষ তীর্থযাত্রী পুণ্যস্নানের উদ্দেশ্যে উপস্থিত হয়েছেন। শনিবার সাংবাদিক সম্মেলন করে রাজ্যের ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস বলেন, এবছর গঙ্গাসাগর মেলায় রেকর্ড সংখ্যক ভিড় হয়েছে। এখনও পুণ্যস্নানের শুভারম্ভ হয়নি। তার আগেই কয়েক লক্ষ পুণ্যার্থী সাগরে ডুব দিয়ে কপিলমুনির মন্দিরে পুজো দিয়েছেন।

পুণ্যস্নান আরম্ভ হওয়ার আগেই গঙ্গাসাগরে ৩৯ লক্ষ পুণ্যার্থী

শুক্রবার রাত ন’টা থেকে শনিবার সকাল ৮টা ৫০ মিনিট পর্যন্ত অত্যন্ত ঘন কুয়াশা ছিল মুড়িগঙ্গা নদীসহ গঙ্গাসাগরের বিভিন্ন এলাকায়। এমনকী কুয়াশার জেরে কপিলমুনির মন্দির চত্বরও ঢেকে যায়। ঘন কুয়াশা থাকার কারণে শনিবার সকাল সাড়ে আটটা পর্যন্ত লঞ্চ এবং ভেসেল পরিষেবা বন্ধ রাখা হয়েছিল প্রশাসনের পক্ষ থেকে। মন্ত্রী অরূপ বিশ্বাস আরও জানান, শনিবার পর্যন্ত ই-দর্শনের মাধ্যমে ৬০ লক্ষেরও বেশি মানুষ কপিলমুনির মন্দির দর্শন করেছেন।

পুণ্যস্নান আরম্ভ হওয়ার আগেই গঙ্গাসাগরে ৩৯ লক্ষ পুণ্যার্থী

আর ই-স্নানের মাধ্যমে সাড়ে তিন হাজার মানুষ ও ই-পুজোর মাধ্যমে ২০ লক্ষরও বেশি মানুষ এখনও পর্যন্ত বাড়িতে বসেই পুজো দিয়েছেন। মেলায় আসা তীর্থযাত্রীদের মধ্যে মোট তিনজনের মৃত্যু হয়েছে হৃদরোগে আক্রান্ত হয়ে। এর মধ্যে দু’জনের মৃত্যু হয়েছে শনিবার। এখনও পর্যন্ত পাঁচজন অসুস্থ তীর্থযাত্রীকে এয়ার লিফটের মাধ্যমে জরুরি ভিত্তিতে কলকাতার এম আর বাঙ্গুর হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে। মন্ত্রী আরও জানান, শনিবার সন্ধ্যা থেকে শাহি স্নানের যোগ রয়েছে। তার আগেই ৩৯ লক্ষ পুণ্যার্থী এখনও পর্যন্ত কপিলমুনির মন্দিরে পুজো দিয়েছেন।

পুণ্যস্নান আরম্ভ হওয়ার আগেই গঙ্গাসাগরে ৩৯ লক্ষ পুণ্যার্থী

রবিবার পুণ্যার্থীর সংখ্যা আরও বাড়তে পারে বলে প্রশাসনের অনুমান। সাংবাদিক বৈঠকে মন্ত্রী অরূপ বিশ্বাস ছাড়াও উপস্থিত ছিলেন সুন্দরবন উন্নয়নমন্ত্রী বঙ্কিমচন্দ্র হাজরা, দমকলমন্ত্রী সুজিত বসু, কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়, জনস্বাস্থ্য ও কারিগরি বিভাগের মন্ত্রী পুলক রায়, তথ্য সংস্কৃতি দপ্তরের মন্ত্রী ইন্দ্রনীল সেন, জেলা পরিষদের সভাধিপতি শামিমা শেখ, জেলাশাসক সুমিত গুপ্তা ও সুন্দরবন পুলিশ জেলার এসপি ভাস্কর মুখোপাধ্যায়।

Most Popular