Monday, April 15, 2024
spot_img
Homeরাজ্যরাজ্যে কাল সেট পরীক্ষা, চলবে অতিরিক্ত বাস

রাজ্যে কাল সেট পরীক্ষা, চলবে অতিরিক্ত বাস

স্টাফ রিপোর্টার: কাল রাজ্যে স্টেট লেভেল এলিজিবিলিটি টেস্ট বা সেট। কমিশন সূত্রে খবর, এবার প্রায় ৮৫ হাজার পরীক্ষার্থী সেটে বসছেন। মোট পরীক্ষা কেন্দ্র রয়েছে ১০৮টি। প্রতি সেন্টারে অধ্যক্ষ বা রেজিস্ট্রার হবেন সেন্টার ইনচার্জ। কো অর্ডিনেটর হিসেবে থাকবেন একজন সিনিয়র অফিসার। প্রতি সেন্টারে কলেজ সার্ভিস কমিশনের ২ জন অবজার্ভার থাকবেন। মূলত দু’টি পেপার থাকে সেটে।

রাজ্যে কাল সেট পরীক্ষা, চলবে অতিরিক্ত বাস

৫০টি ছোট প্রশ্ন থাকে প্রথম পেপারে। দ্বিতীয় পেপারে থাকে ১০০টি প্রশ্ন। প্রতি প্রশ্ন পিছু থাকে ২ নম্বর করে। প্রথম পেপারের জন্য ১ ঘণ্টা ও দ্বিতীয় পেপারের জন্য ২ ঘণ্টা সময় দেওয়া হয়।।এবার হিউম্যানিটিস ও সোশ্যাল সাইন্সের প্রশ্নপত্রগুলি বাংলায় হচ্ছে। থাকবে ইংরেজিও। মোট ৩৩ টি বিষয় সেট পরীক্ষা নেবে কলেজ সার্ভিস কমিশন। যার মধ্যে ৫০ শতাংশেরও বেশি বিষয়ের প্রশ্নপত্র বাংলাতেই এবার করছে কমিশন।

রাজ্যে কাল সেট পরীক্ষা, চলবে অতিরিক্ত বাস

সুষ্ঠুভাবে পরীক্ষা পরিচালনা করার জন্য একগুচ্ছ নির্দেশিকা-সহ গাইডলাইন দিয়েছে কলেজ সার্ভিস কমিশন। মিশনের স্পষ্ট নির্দেশ, পরীক্ষা শুরু হওয়ার পর আর কেউ হলের মধ্যে ঢুকতে পারবেন না। পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত পরীক্ষাহল থেকে বেরোতে পারবেন না কেউ। সেটের জন্য অতিরিক্ত বাস চালাবে সরকার। পাশাপাশি ট্রেন, মেট্রোর সূচিতেও বদলের সম্ভাবনা রয়েছে।

Most Popular