Tuesday, April 16, 2024
spot_img
Homeরাজনীতি'বিরোধী থাকাকালীন ধ্বংসাত্মক কিছু করিনি': মুখ্যমন্ত্রী

‘বিরোধী থাকাকালীন ধ্বংসাত্মক কিছু করিনি’: মুখ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার: সরকারি সুযোগ-সুবিধা সাধারণ মানুষের হাতে পৌঁছচ্ছে কিনা, দুয়ারে দুয়ারে পৌঁছে সেই খবর নিতে চাইছে তৃণমূল।তবে এই প্রেক্ষিতেই ‘তাৎপর্যপূর্ণ’ মন্তব্য করেন দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।সোমবার নজরুল মঞ্চে দলের কর্মিসভায় মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘যদি একটা পোকা ধানে জন্মায়, তাকে সমূলে বিনাশ না করলে কিন্তু ওই পোকাটা থেকেই সারা ধানে পোকা লেগে যাবে।

'বিরোধী থাকাকালীন ধ্বংসাত্মক কিছু করিনি': মুখ্যমন্ত্রী

সুতরাং, আমাকে পোকাটা আগেই নির্মূল করতে হবে। দেখতে হবে যাতে পোকা না জন্মায়। আর যদি পোকা জন্মে থাকে, তা হলে প্রথমে তাকে সতর্ক করতে হবে। বলতে হবে, ‘হয় নিজেকে সংশোধন করো, না হলে আমাদের অন্য কিছু ভাবতে হবে’। মনে রাখবেন, আমিও দলের ঊর্ধ্বে নই, মানুষের ঊর্ধ্বে নই। আমার উপর মানুষের কী কী দায়বদ্ধতা আছে, তা আমি প্রতি দিন সকাল থেকে রাত মেনে চলি।’’

'বিরোধী থাকাকালীন ধ্বংসাত্মক কিছু করিনি': মুখ্যমন্ত্রী

নেত্রীর এই মন্তব্যের পরই তৃণমূলের অন্দরে জোরকদমে জল্পনা শুরু হয়েছে। মমতা ‘পোকা’ বললেন কাকে? ঘাসফুল শিবিরের একাংশের ধারণা, মমতার ‘ধানে পোকা’ সংক্রান্ত মন্তব্য একদা দলীয় সতীর্থ পার্থ চট্টোপাধ্যায়কে কেন্দ্র করেই। ইদানীং কালে দুর্নীতির অভিযোগে গ্রেফতার হয়েছেন প্রাক্তন মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। শুধু পার্থই নন, গ্রেফতারির তালিকায় আছেন অনুব্রত মণ্ডল, মানিক ভট্টাচার্যের মতো নেতা, বিধায়করাও।

'বিরোধী থাকাকালীন ধ্বংসাত্মক কিছু করিনি': মুখ্যমন্ত্রী

যদিও দলের ওই অংশের প্রশ্ন, কই, মানিক বা অনুব্রতকে নিয়ে তো কঠোর অবস্থান নেয়নি দল?এছাড়াও এদিন সরাসরি বিরোধীদের নিশানা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেছেন, বিজেপি একটা ধর্মের আদর্শ নিয়ে চলে। তাদের মতাদর্শের সঙ্গে কোনও দিনও কোনও যোগাযোগ ছিল না।তৃণমূল কংগ্রেসের কোনও দিনই বিজেপির সঙ্গে সরাসরি কোনও যোগাযোগ ছিল না।তিনি বলেন, ‘‌বহুদিন সহ্য করার পর কংগ্রেস ভেঙে তৃণমূল কংগ্রেস গড়ি। দলের জন্য অনেক লড়াই করতে হয়েছে।

'বিরোধী থাকাকালীন ধ্বংসাত্মক কিছু করিনি': মুখ্যমন্ত্রী

এখন রাম–বাম সব এক হয়ে গিয়েছে। ঐতিহ্য, সংস্কৃতি ভুলিয়ে দেওয়া হচ্ছে। এখন ইতিহাস, ভূগোল ভুলিয়ে দেওয়া হচ্ছে। তৃণমূল কংগ্রেসের ইতিহাসটা পুরনোদের কাছ থেকে নতুনদের জানতে হবে। পুরনোদের সম্মান দিয়ে আমাদের কাজ করতে হবে। এখানে বিজেপি কংগ্রেসের বি–টিম, সিপিএমের সি–টিম। আমরা কখনও ডায়রেক্ট বিজেপি করিনি।’‌ মমতা বলেন, “এখন যাঁদের কোনও কাজ নেই, অকথা কুকথা বলেন, বড় বড় কথা বলে বেরান, তাঁদের আমি বলব,

'বিরোধী থাকাকালীন ধ্বংসাত্মক কিছু করিনি': মুখ্যমন্ত্রী

আমরা যখন বিরোধী দলে ছিলাম, আমরা কিন্তু ধ্বংসাত্মক কিছু করিনি। গঠনমূলক কাজ করেছি। একটা রাজনৈতিক দল যখন তৈরি হয়, তার অনেক দায়বদ্ধতা থাকে। ” নেত্রী বলেন, “কোথাও কোথাও অনেক কঠিন পরিস্থিতিকেও সামাল দিতে হয়। তা সত্ত্বেও আমরা বিরোধীতে থাকাকালীনও যেমন ডেডিকেটেড ছিলাম উন্নয়নের জন্য, মানুষের ওপর অত্যাচারের বিরুদ্ধে আমরা একমত হয়েছিলাম। আজও সেই সংগ্রামই করছি।”

Most Popular