Thursday, April 25, 2024
spot_img
Homeরাজ্য‘ঢাকি সমেত বিসর্জন দিয়ে দেব’, ৪২,৫০০ শিক্ষকের প্যানেল বাতিলের হুঁশিয়ারি বিচারপতির

‘ঢাকি সমেত বিসর্জন দিয়ে দেব’, ৪২,৫০০ শিক্ষকের প্যানেল বাতিলের হুঁশিয়ারি বিচারপতির

স্টাফ রিপোর্টার: ২০১৬ সালের প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার পুরো প্যানেল বাতিলের হুঁশিয়ারি দিলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। ২০১৬-র প্যানেল অনুযায়ী, ৪২ হাজার ৫০০ শিক্ষকের নিয়োগ হয়েছিল প্রাথমিকে। প্রয়োজনে সেই প্যানেল বাতিল করে দেওয়া হবে বলে মন্তব্য করলেন বিচারতি।নিয়োগ না পেয়ে অপ্রশিক্ষিত ১৪০ জন হাই কোর্টে মামলা করেন।

‘ঢাকি সমেত বিসর্জন দিয়ে দেব’, ৪২,৫০০ শিক্ষকের প্যানেল বাতিলের হুঁশিয়ারি বিচারপতির

তাঁদের দাবি, সম্প্রতি আদালতের নির্দেশে নম্বর বিভাজন-সহ তালিকা প্রকাশ হয়েছে। সেই তালিকায় দেখা যাচ্ছে তাঁদের থেকে কম নম্বর পেয়েও অনেক অপ্রশিক্ষিত প্রার্থী চাকরির সুপারিশপত্র পেয়েছেন। ১৪০ জন অপ্রশিক্ষিত প্রার্থী ২০১৬-র নিয়োগ প্রক্রিয়ায় চাকরির আবেদন জানিয়ে মামলা করেছিলেন হাইকোর্টে। মঙ্গলবার ছিল সেই মামলার শুনানি।সেই মামলা চলাকালীন এদিন বিচারপতি গঙ্গোপাধ্যায় বলেন

,‘ঢাকি সমেত বিসর্জন দিয়ে দেব’, ৪২,৫০০ শিক্ষকের প্যানেল বাতিলের হুঁশিয়ারি বিচারপতির

‘আমি জানি ঢাকি সমেত বিসর্জন দিতে হয় কীভাবে।’ পর্ষদকে কার্যত হুঁশিয়ারি দিয়ে তিনি আরও বলেন, ‘যে দিন ২০১৪-র প্রাথমিক টেটের ভিত্তিতে গড়া ২০১৬-র পুরো প্যানেল বাতিল করব সেদিন বলব ঢাকি সমেত বিসর্জনের অর্থ কী।’ প্রাথমিক শিক্ষক নিয়োগ দুর্নীতি নিয়ে সরব হয়ে বিচারপতি গঙ্গোপাধ্যায় প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যের প্রসঙ্গও তোলেন।

‘ঢাকি সমেত বিসর্জন দিয়ে দেব’, ৪২,৫০০ শিক্ষকের প্যানেল বাতিলের হুঁশিয়ারি বিচারপতির

তাঁর প্রশ্ন, ‘‘মানিক ভট্টাচার্য পর্যন্ত পৌঁছনোর ক্ষমতা নেই বলে কি চাকরি পাননি মামলাকারীরা?’’এই মামলায় অতিরিক্ত হলফনামা দিয়ে আরও তথ্য আদালতে জমা দিতে চেয়েছেন মামলাকারী। বিচারপতি গঙ্গোপাধ্যায় সেই অনুমতি দিয়েছেন। আগামী ১৬ ডিসেম্বর এই মামলার পরবর্তী শুনানি।

Most Popular