Thursday, March 28, 2024
Homeদেশনামখানার আড়াই বছরের শিশু নাম তুললো ইন্ডিয়া বুক অফ রেকর্ডসে

নামখানার আড়াই বছরের শিশু নাম তুললো ইন্ডিয়া বুক অফ রেকর্ডসে

রবীন্দ্রনাথ মন্ডল ও অমিত মন্ডল, নামখানা : বয়স সবে মাত্র ২ বছর ৬ মাস। মুখের আধো আধো ভাষায় অনায়াসেই সে বলে দিতে পারে জ্ঞানী মানুষদের মতো বহু কিছু। আর যা দেখে ও শুনে হতবাক হয়ে যান সবাই। এমনই প্রতিভার অধিকারী দক্ষিণ ২৪ পরগনা জেলার নামখানার মদনগঞ্জের ছোট্ট শিশু অহেনজিতা মিস্ত্রি। সম্প্রতি বিশেষ প্রতিভার জন্য অহেনজিতা ইন্ডিয়া বুক অফ রেকর্ডস -এ নামও তুলেছে। ইতিমধ্যেই তার মেডেল এবং সার্টিফিকেট বাড়িতে পৌঁছেছে। কিন্তু অহেনজিতা কি এমন পারে, যা দেখে সত্যি বিস্ময় হতে হয়। এমন প্রশ্ন থাকলেও, সত্যিই অহেনজিতার প্রতিভায় বিস্ময় হতে হয়।
নির্দিষ্ট সময়ের মধ্যে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, কাজি নজরুল ইসলাম, সুকান্ত ভট্টাচার্য সহ অন্যান্য কবির ৫০ থেকে ৬০ লাইনের কবিতা সে অনায়াসেই বলতে পারে। এমনকি বড় বড় ইংরেজি বাক্য থেকে অক্ষর চেনা, ৭টি বাংলা গান, ৪০ সেকেন্ডের মধ্যে জাতীয় সংগীত গাওয়া, ৪০টি বাংলা ছড়া এবং বহু ইংরেজি ছড়া খুব কম সময়ের মধ্যে সে বলতে পারে। এছাড়াও এ ফর আপেল থেকে শুরু করে জেট ফর জেব্রা মাত্র দেড় মিনিটের মধ্যে বলতে পারে অহেনজিতা। ৩০ জন মনীষীর ছবি দেখে সম্পূর্ণ নামও বলতে পারে সে। এছাড়াও ছবি দেখে বহু পশু, পাখি, জলজ প্রাণী, ফল, সব্জি, এবং পতঙ্গের নাম অনায়াসেই বলতে পারে অহেনজিতা। শুধু তাই নয়, সাধারণ জ্ঞানেও খুব পটু সে। এমনকি ৬টি দেবদেবীর মন্ত্রও বলতে পারে অহেনজিতা। আর এইসব নানান গুণের কারণে ইন্ডিয়া অফ বুক রেকর্ডস -এ নাম তুললো নামখানার ছোট্ট শিশু অহেনজিতা। এ বিষয়ে তার মা বিজলী মাইতি মিস্ত্রি জানান, এক বছরের আগে থেকে অহেনজিতা কথা বলা শিখেছে। খুব ছোটবেলা থেকেই নানান বিষয়ে সে খুব কৌতুহলী। এছাড়াও যে কোন বিষয়ে বললে, সহজেই সে মনে রাখতে পারে। দু বছর বয়স থেকে আলাদাভাবে আমরা তার প্রতি নজর দিতে থাকি। দীর্ঘ ৬ মাস ধরে নানান শর্ত মেনে তাকে আমরা প্রস্তুত করি। এরপরই বুক অব রেকর্ডস-এর কমিটির পক্ষ থেকে নানান বিচার বিবেচনা করে তাকে মনোনীত করা হয়।”
তবে অহেনজিতার এই প্রতিভার জন্য গর্বিত তার এলাকাবাসী। এত কম বয়সে ইন্ডিয়া বুক অফ রেকর্ডস- এ নাম তোলায় খুশি দক্ষিণ ২৪ পরগনা জেলাবাসী।

Most Popular