Friday, March 29, 2024
Homeবিদেশস্বস্তিতে বাইডেন, লাল ঝড়ের গুঞ্জন উড়িয়ে সেনেট ডেমোক্র্যাটদেরই

স্বস্তিতে বাইডেন, লাল ঝড়ের গুঞ্জন উড়িয়ে সেনেট ডেমোক্র্যাটদেরই

সংবাদ সংস্থা: ট্রাম্পের আশঙ্কা ছিলবাইডেন সরকারকে জোর টক্কর দিয়ে উচ্চকক্ষ বা সেনেটে বেশি আসন হয়তো দখল করে ফেলবে তাঁর দল। কিন্তু শেষ পর্যন্ত স্বস্তি মার্কিন প্রেসিডেন্টের। আমেরিকার মধ্যবর্তী নির্বাচনে সেনেটের নিয়ন্ত্রণ নিজেদের হাতেই রাখতে চলেছে তারা।সাধারণত, মধ্যবর্তী নির্বাচনে ক্ষমতাসীন দল চাপে পড়ে যায়। এবার সেই সঙ্গে বাইডেনের আরও বড় চ্যালেঞ্জ ছিল মুদ্রাস্ফীতি ও তাঁর জনপ্রিয়তার গ্রাফের নিম্নমুখী হওয়া।

স্বস্তিতে বাইডেন, লাল ঝড়ের গুঞ্জন উড়িয়ে সেনেট ডেমোক্র্যাটদেরই

মনে করা হচ্ছিল রিপাবলিকানদের ‘লাল ঝড়’ দেখা যাবে এবারের নির্বাচনে। জোর প্রচার করতে দেখা গিয়েছিল প্রাক্তন প্রেসিডেন্ট ট্রাম্পকে। জয় নিয়ে আত্মবিশ্বাসী দেখাচ্ছিল তাঁকে। কিন্তু শেষ পর্যন্ত স্বপ্ন সত্যি হল না রিপাবলিকানদের। নেভাডা ও অ্যারিজোনায় জিতে সেনেটের নিয়ন্ত্রণ বজায় রাখতে চলেছে ডেমোক্র্যাটরাই। পরিস্থিতি যা, সেনেটের আসন ৫০-৫০ ভাগে ভাগ হয়ে গেলেও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের ‘টাই-ব্রেকিং’ ভোটে ডেমোক্র্যাটরাই ক্ষমতা দখলে রাখবে সেনেটের।

স্বস্তিতে বাইডেন, লাল ঝড়ের গুঞ্জন উড়িয়ে সেনেট ডেমোক্র্যাটদেরই

স্বাভাবিক ভাবেই খুশি বাইডেন। রবিবার দক্ষিণ-পূর্ব এশিয়ার নেতাদের সঙ্গে এক বৈঠকে তাঁকে বলতে শোনা গিয়েছে, ”আমার খুব ভালো লাগছে। আগামী দুই বছরের দিকে তাকিয়ে থাকব।”

Most Popular