Tuesday, April 16, 2024
spot_img
Homeরাজ্যকেন্দ্রের থেকে ৯৫৫ কোটি বকেয়া টাকা পেল রাজ্য

কেন্দ্রের থেকে ৯৫৫ কোটি বকেয়া টাকা পেল রাজ্য

স্টাফ রিপোর্টার: ১০০ দিনের কাজের টাকা নিয়ে কেন্দ্র – রাজ্য টানাপড়েন চলছে। তার মধ্যেই রাজ্য স্কুল শিক্ষা দফতর কেন্দ্রের থেকে বকেয়া ব্যবদ প্রায় এক হাজার কোটি টাকা পেল।নবান্ন সূত্রে খবর, রাজ্য স্কুল শিক্ষা দফতরের অধীনে চলে সমগ্র শিক্ষা মিশন প্রকল্প। সেই প্রকল্পেই গত পাঁচ মাস ধরে ই রাজ্য কেন্দ্রের থেকে বকেয়া বাবদ ৯৫০ কোটি টাকা পেতো।

কেন্দ্রের থেকে ৯৫৫ কোটি বকেয়া টাকা পেল রাজ্য

সেই বকেয়া বাবদ টাকা অবশেষে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক রাজ্যকে দিয়েছে বলেই নবান্ন সূত্রে খবর। মূলত সমগ্র শিক্ষা মিশন এই প্রকল্পে কেন্দ্রের অংশীদারিত্ব ৬০ শতাংশ, রাজ্যের অংশীদারিত্ব ৪০ শতাংশ। গত পাঁচ মাস ধরেই রাজ্য এই বকেয়া পাওনার দাবি তুলছিল কেন্দ্রের কাছে।

কেন্দ্রের থেকে ৯৫৫ কোটি বকেয়া টাকা পেল রাজ্য

এই সমগ্র শিক্ষা মিশন প্রকল্পের অধীনে স্কুলের নতুন ক্লাসরুম তৈরি, নতুন ভবন তৈরি, মডেল স্কুল তৈরি, শহর স্কুল শিক্ষার একাধিক ক্ষেত্রে কাজকর্ম পরিচালিত হয়। যদিও কেন্দ্রের কাছ থেকে সর্বশিক্ষা অভিযানের টাকা মিললেও ১০০ দিনের কাজের টাকা নিয়ে কেন্দ্র-রাজ্য টানাপড়েন চলছে।

কেন্দ্রের থেকে ৯৫৫ কোটি বকেয়া টাকা পেল রাজ্য

বকেয়া টাকা পেতে মরিয়া চেষ্টা চালাচ্ছে নবান্ন।এই বিষয়ে তৃণমূল সাংসদ সৌগত রায় বলেন, ‘আর্থিক সংকট শুধু পশ্চিমবঙ্গে নয়। দেশের অধিকাংশ রাজ্যে রয়েছেন। অনেক রাজ্যের বিপুল পরিমাণ ঋণ রয়েছে। সুতরাং এটি সর্বভারতীয় সমস্যা। অর্থের অভাব। তা তো দিয়ে দিতেই হবে।’

Most Popular