Wednesday, April 24, 2024
spot_img
Homeজেলামুড়িগঙ্গা নদীতে শুরু হল ড্রেজিং

মুড়িগঙ্গা নদীতে শুরু হল ড্রেজিং

বিশ্ব সমাচার, কাকদ্বীপ : অবশেষে কাকদ্বীপের লট নং ৮ -এর মুড়িগঙ্গা নদীতে শুরু হল ড্রেজিং। মঙ্গলবার সকাল থেকে দুটি ড্রেজার দিয়ে পলি কাটার কাজ শুরু হয়েছে। তবে পুরোদমে কাজ শুরু হতে আরও সপ্তাহখানেক লাগবে বলে মহকুমা প্রশাসন সূত্রে জানা গিয়েছে। এবছর মুড়িগঙ্গা নদীতে পলি কাটার জন্য এক বছরের চুক্তিতে দায়িত্ব দেওয়া হয়েছে ড্রেজিং অ্যান্ড ডিসিল্টেশন কোম্পানি প্রাইভেট লিমিটেডকে।

মুড়িগঙ্গা নদীতে শুরু হল ড্রেজিং

ড্রেজিংয়ের জন্য খরচ ধরা হয়েছে প্রায় ২০ কোটি টাকা। এর আগে পলি কাটার দায়িত্ব দেওয়া হয়েছিল আন্তর্দেশীয় জলপথ পরিবহণ নিগমকে। ২০১৮ সাল থেকে পাঁচ বছরের চুক্তিতে কয়েক কোটি টাকা ব্যয়ে ড্রেজিংয়ের দায়িত্ব দেওয়া হয়েছিল। সেচ দফতর সূত্রে খবর, এ বছর ড্রেজিংয়ে কিছু নিয়ম পরিবর্তন করা হয়েছে, তাই আগের যে চুক্তি ছিল, তা বাদ দিয়ে নতুন একটি সংস্থাকে দায়িত্ব দেওয়া হয়েছে।

মুড়িগঙ্গা নদীতে শুরু হল ড্রেজিং

মূলত গঙ্গাসাগর মেলা মিটে গেলে, অন্য সময় আর মুড়িগঙ্গা নদীতে ড্রেজিং করা হয় না। যার ফলে মেলা শেষ হওয়ার কিছুদিন পরই কাজ বন্ধ হয়ে যায়। ফলে কিছুদিন ভেসেল পরিষেবা ঠিক থাকলেও ২ থেকে ৩ মাসের মধ্যে পরিস্থিতি আবার আগের মতোই হয়ে যায়।

মুড়িগঙ্গা নদীতে শুরু হল ড্রেজিং

তবে এবছর কোভিড পরিস্থিতির প্রভাব তেমন একটা না থাকায়, আসন্ন গঙ্গাসাগর মেলায় গতবারের তুলনায় বেশি ভিড় হতে পারে বলে মনে করছে জেলা প্রশাসন। এবিষয়ে সুন্দরবন উন্নয়ন মন্ত্রী বঙ্কিমচন্দ্র হাজরা বলেন, এ বছর নতুন একটি সংস্থাকে ড্রেজিংয়ের জন্য দায়িত্ব দেওয়া হয়েছে।

মুড়িগঙ্গা নদীতে শুরু হল ড্রেজিং

মঙ্গলবার সকাল থেকে আনুষ্ঠানিক ভাবে ড্রেজিংয়ের কাজ শুরু হয়েছে। বাজেট ধরা হয়েছে প্রায় ২০ কোটি টাকা। এ বছর পুণ্যার্থীর সমাগম বেশি হবে সেই কথা ভেবে আগে থেকে ড্রেজিংয়ের কাজ শুরু করা হয়েছে। তবে এই ড্রেজিংয়ের আওতায় চেমাগুড়ি রয়েছে বলেও তিনি জানান।

Most Popular