Friday, March 29, 2024
Homeকলকাতাএকাধিক বাড়িতে ফাটল, পথে বাসিন্দারা

একাধিক বাড়িতে ফাটল, পথে বাসিন্দারা

স্টাফ রিপোর্টার: ফের বৌবাজারে ফাটল আতঙ্ক। জানা গিয়েছে, দুর্গা পিতুরি লেনের পাশের গলি মদন দত্ত লেনের একাধিক বাড়িতে শুক্রবার ভোরবেলায় ফাটল দেখা যায়।আতঙ্কে প্রয়োজনীয় জিনিসপত্র নিয়েই বাড়ি ছেড়ে বেরিয়ে আসেন স্থানীয় বাসিন্দারা। শুক্রবার সকালে মেট্রোরেলের আধিকারিকরা ঘটনাস্থলে পরিস্থিতি পরিদর্শনে গেলে তাঁদের ঘিরে বিক্ষোভ দেখান বাড়িছাড়া বাসিন্দারা।

একাধিক বাড়িতে ফাটল, পথে বাসিন্দারা

কেএমআরসিএলের কাজের জন্য ফাটল বলে অভিযোগ। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, রাত প্রায় সাড়ে তিনটে নাগাদ ঘুমের ঘোরেই তাঁরা টের পান, বাড়ি কাঁপছে। অন্তত ১০ টি বাড়ির দেওয়ালে দেওয়ালে ফাটল দেখা যায়। কোনওক্রমে প্রাণ হাতে নিয়ে রাতটুকু কাটিয়েছেন তাঁরা। এরপর ভোর হতেই তাঁরা প্রয়োজনীয় জিনিসপত্র ব্যাগে ভরে রাস্তায় বেরিয়ে আসেন।

একাধিক বাড়িতে ফাটল, পথে বাসিন্দারা

এদিন ঘটনাস্থলে যান স্থানীয় কাউন্সিলর বিশ্বরূপ দে। তিনি মেট্রো কর্তৃপক্ষের উপর তীব্র ক্ষোভ উগরে দেন। তাঁর কথায়, ”মেট্রো কর্তৃপক্ষের গাফিলতির জন্য আজ এই অবস্থা। এতগুলো মানুষকে রাস্তায় এসে দাঁড়াতে হল। বারবার সুরক্ষা ছাড়াই মেট্রোর কাজ হচ্ছে। এই যে মানুষগুলোর বিপদে আমি কিছু সাহায্য় করতে পারছি না, এটা তো আমার যন্ত্রণা।”

একাধিক বাড়িতে ফাটল, পথে বাসিন্দারা

ক্ষতিগ্রস্ত মানুষজনের দাবি, তাঁদের যথাযথ নিরাপত্তা দিতে হবে। হোটেল নয়, তাঁদের বাড়িগুলিই দ্রুত মেরামত করে বাড়ি ফিরিয়ে দেওয়ার দাবি তুলেছেন।তবে কিছু বাসিন্দারা ইতিমধ্যেই পুলিশের সহায়তায় হোটেলে চলে গিয়েছেন। বিষয়টি নিয়ে নির্মাণকারী সংস্থা কলকাতা মেট্রো রেল কর্পোরেশনের (কেএমআরসিএল) তরফে জানানো হয়েছে,

একাধিক বাড়িতে ফাটল, পথে বাসিন্দারা

শিয়ালদার অভিমুখে মেট্রো লাইনে ক্রস প্যাসেজে কাজ চলছিল। রাত তিনটে নাগাদ জল বের হতে দেখা যায়।যার ফলে মাটি আলগা হয়েই এই ফাটল হতে পারে।যদিও সব রকম সাহায্যে আশ্বাস দিয়েছেন।এদিকে, এলাকা খালি করার নির্দেশ দিয়েছে পুলিশ।

একাধিক বাড়িতে ফাটল, পথে বাসিন্দারা

ব্যারিকেড দিয়ে ঘিরে ফেলা হয়েছে ক্ষতিগ্রস্ত বাড়িগুলি।২০১৯ সাল থেকেই ফাটল আতঙ্ক শুরু হয়েছে বউবাজারে। ২০১৯ সালে একাধিক বাড়িতে ফাটল, ভেঙে পড়ার পর চলতি বছরের মে মাসেও একইভাবে ফাটল ধরে ১১টি বাড়িতে। এদিন ফের এবার আবার সেই ঘটনার পুনরাবৃত্তি হল।

Most Popular