Thursday, March 28, 2024
Homeজেলাবিশ্ব ম্যানগ্রোভ দিবস উদযাপন

বিশ্ব ম্যানগ্রোভ দিবস উদযাপন

বিশ্ব সমাচার, সাগর : মঙ্গলবার ছিল বিশ্ব ম্যানগ্রোভ দিবস। এই দিনটিকে বিশেষভাবে উৎযাপন করা হয় পৃথিবীর বৃহত্তম ম্যানগ্রোভ বাদাবন সুন্দরবনে। এদিনের মূল অনুষ্ঠানটি হয় দক্ষিণ ২৪ পরগনা জেলার সাগর দ্বীপে। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সুন্দরবন উন্নয়ন মন্ত্রী বঙ্কিমচন্দ্র হাজরা, জেলাশাসক সুমিত গুপ্তা সহ বিশিষ্ট ব্যক্তিবর্গ।

বিশ্ব ম্যানগ্রোভ দিবস উদযাপন

ইতিমধ্যে এই জেলায় সাড়ে চার হাজার হেক্টর জমিতে ১২ কোটি ম্যানগ্রোভের চারা লাগানো হয়েছে। চলতি বছরে আরও ২ কোটি গাছের চারা লাগানো হবে। দক্ষিণ ২৪ পরগনা জেলায় ম্যানগ্রোভের চারা তেরীর জন্য তিরিশটিরও বেশী নার্সারি তৈরী করা হয়েছে। মহিলা স্বনির্ভর দলের সদস্যরা বীজ সংগ্রহ থেকে চারা গাছ তৈরী করছেন।

বিশ্ব ম্যানগ্রোভ দিবস উদযাপন

তবে পরবর্তী সময়ে একশ দিনের কাজের প্রকল্পের মাধ্যমে বন দপ্তর ও পঞ্চায়েতের যৌথ উদ্যোগে ম্যানগ্রোভ রোপনের কাজ করা হয়েছে। চলতি বছর থেকে সুন্দরবনের স্কুলের পড়ুয়াদেরও ম্যানগ্রোভ পরিচর্যা ও রক্ষার দায়িত্ব দেওয়া হচ্ছে। ইতিমধ্যে স্কুলগুলিতে শিক্ষক ও শিক্ষিকাদের নিয়ে প্রশিক্ষণ দিয়েছে জেলা বনদপ্তর।

বিশ্ব ম্যানগ্রোভ দিবস উদযাপন

প্রতিটি স্কুল থেকে টিম লিডার তৈরী করে দেওয়া হয়েছে। এছাড়াও ম্যানগ্রোভ রক্ষার জন্য বিশেষ দল তৈরী করা হয়েছে। যদিও পড়ুয়ারা তাদের পরিবারের সদস্যদের ম্যানগ্রোভ নিয়ে সচেতন করবে। এবিষয়ে সুন্দরবন উন্নয়ন মন্ত্রী বঙ্কিমচন্দ্র হাজরা বলেন,

বিশ্ব ম্যানগ্রোভ দিবস উদযাপন

“রাজ্যের পাশাপাশি সুন্দরবনকে ঘিরেও আগামী দিনে বৃহত্তর পর্যটন কেন্দ্র গড়ে তোলার পরিকল্পনা রয়েছে। সেই পরিকল্পনা অনুযায়ী বাদাবন গুলিতে আরও বৃক্ষরোপণ করার কর্মসূচি গ্রহণ করা হয়েছে।”

Most Popular