Wednesday, July 24, 2024
spot_img
spot_img
Homeজেলাপ্লাস্টিক দূষণ রোধে পথ দেখাচ্ছে ঘোড়ামারা

প্লাস্টিক দূষণ রোধে পথ দেখাচ্ছে ঘোড়ামারা

বিশ্ব সমাচার, সাগর: দক্ষিণ ২৪ পরগনা জেলার সাগর ব্লকের অন্তর্গত ঘোড়ামারার পরিচিতি সারা বিশ্বের কাছে ডুবন্ত দ্বীপ হিসেবে। একদিকে মুড়িগঙ্গা, অপরদিকে হলদি নদীর সাঁড়াশি আক্রমণে প্রতিদিন আয়তন কমছে রাজ্যের ক্ষুদ্রতম গ্রাম পঞ্চায়েত ঘোড়ামারার। গত বছর ঘটে যাওয়া ভয়াবহ ঘূর্ণিঝড় ইয়াস-এর প্রভাবে নদীবাঁধ ভেঙে গোটা ঘোড়ামারা প্লাবিত হয়েছিল।

প্লাস্টিক দূষণ রোধে পথ দেখাচ্ছে ঘোড়ামারা

ভেঙে পড়েছিল অধিকাংশ মাটির বাড়ি। বন্যার নোনা জল একদিকে বন্ধ্যা করে দিয়েছে ঘোড়ামারার উর্বর কৃষিজমি, অন্যদিকে ঝড়ের দাপটে নষ্ট হয়েছে এই এলাকার মানুষের জীবিকা নির্বাহের অন্যতম মাধ্যম সমস্ত পানের বরোজ। সারাবছর জুড়ে চাষবাস না হওয়ায় রুজি-রুটির প্রয়োজনে প্রতিদিন ভিন্ রাজ্যে পাড়ি জমাচ্ছে এলাকার অসহায় কর্মহীন পরিবারগুলি।
এত প্রতিকূলতা থাকা সত্ত্বেও রাজ্যের প্রথম প্লাস্টিকমুক্ত গ্রাম পঞ্চায়েত গড়ে তোলার লক্ষ্যে স্বতঃস্ফূর্ত ভাবে এগিয়ে এসেছেন দ্বীপের মানুষজন।

প্লাস্টিক দূষণ রোধে পথ দেখাচ্ছে ঘোড়ামারা

ইতিমধ্যেই দ্বীপটিতে প্লাস্টিক ক্যারিব্যাগ নিয়ে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে গ্রাম পঞ্চায়েত কর্তৃপক্ষ। বাইরে থেকে দ্বীপটিতে আসার একমাত্র প্রবেশপথ ফেরিঘাটে চলছে লাগাতার নজরদারি। পুলিশ-প্রশাসনকে সঙ্গে নিয়ে এই কাজ করছেন পঞ্চায়েত নিযুক্ত কর্মীরা। যাঁরা ভুল করে ক্যারিব্যাগে জিনিসপত্র নিয়ে চলে আসছেন, তাঁদের প্লাস্টিক দূষণ নিয়ে সচেতন করার পাশাপাশি স্বনির্ভর গোষ্ঠীর তৈরি করা কাপড়ের ব্যাগ বিনামূল্যে দেওয়া হচ্ছে।

প্লাস্টিক দূষণ রোধে পথ দেখাচ্ছে ঘোড়ামারা

এ প্রসঙ্গে গ্রাম পঞ্চায়েতের প্রধান সঞ্জীব সাগর বলেন, প্লাস্টিক, থার্মোকল দূষণ নিয়ে এলাকার বিভিন্ন স্তরের মানুষের অংশগ্রহণে একাধিক আলোচনাসভা, কর্মশালার আয়োজন করা হয়েছে। গত মে মাসে এলাকার বিধায়ক তথা সুন্দরবন উন্নয়ন মন্ত্রী বঙ্কিমচন্দ্র হাজরা এরকমই একটি আলোচনাসভায় এ বছরের আগস্ট মাসের মধ্যে সম্পূর্ণ ভাবে প্লাস্টিক ক্যারিব্যাগ মুক্ত ঘোড়ামারা গড়ে তোলার আহ্বান জানিয়েছিলেন।

প্লাস্টিক দূষণ রোধে পথ দেখাচ্ছে ঘোড়ামারা

আমরা সেই লক্ষ্যেই ধাপে ধাপে এগোচ্ছি।মঙ্গলবার দ্বীপটিতে গিয়ে দেখা গেল, স্থানীয় স্বেচ্ছাসেবী যুবকদের সঙ্গে নিয়ে গ্রাম পঞ্চায়েতের কর্মচারীরা মুড়িগঙ্গা নদীর চরে জমে থাকা প্লাস্টিক, থার্মোকল সহ অন্যান্য আবর্জনা পরিষ্কার করছেন।

প্লাস্টিক দূষণ রোধে পথ দেখাচ্ছে ঘোড়ামারা

এ বিষয়ে গ্রাম পঞ্চায়েতের নির্বাহী সহায়ক মনোরঞ্জন বর্মন বলেন, মানুষের অসচেতনতার জন্য নদীর দূষণ ক্রমেই বাড়ছে। তাই গ্রাম পঞ্চায়েত উদ্যোগ নিয়েছে প্রতিদিন দ্বীপের নদীচরে জমে থাকা আবর্জনা পরিষ্কার করার।

Html code here! Replace this with any non empty raw html code and that's it.

Most Popular

error: Content is protected !!