Wednesday, July 24, 2024
spot_img
spot_img
Homeজেলামৌশুনীতে বাল্যবিবাহ রোধে সচেতনতা শিবির

মৌশুনীতে বাল্যবিবাহ রোধে সচেতনতা শিবির

রবীন্দ্রনাথ মন্ডল ও অমিত মন্ডল, নামখানা : একবিংশ শতাব্দীতে দাঁড়িয়ে এখনও সুন্দরবনের বহু জায়গায় দেখা যায় বাল্যবিবাহের মত সামাজিক ব্যাধী। পাশাপাশি বেড়েছে শিশুশ্রম। বিশেষ করে লকডাউনের পর থেকে বাল্য বিবাহ ও শিশুশ্রম যেন নিত্যকার ঘটনা হয়ে দাঁড়িয়েছে।

মৌশুনীতে বাল্যবিবাহ রোধে সচেতনতা শিবির

সুন্দরবন এলাকার কাকদ্বীপ, নামখানা, সাগর ব্লকের বেশিরভাগ জায়গাতেই এই বাল্যবিবাহ ও শিশুশ্রম যেন নিত্যকার ঘটনা হয়ে দাঁড়িয়েছে। বাল্যবিবাহ রোধের জন্য এবার পশ্চিমবঙ্গ সরকার একের পর এক প্রকল্প গ্রহণ করেছে। কন্যাশ্রী থেকে রূপশ্রী প্রকল্প গ্রহণ করেছে। বিশেষ করে বর্তমান সময়ে প্রেমঘটিত বিয়ে হওয়ার কারণে বাল্যবিবাহের আধিক্য বেড়েছে।

মৌশুনীতে বাল্যবিবাহ রোধে সচেতনতা শিবির

বাল্যবিবাহ, শিশুশ্রম রোধের জন্য সরকার আইনও চালু করেছে।একাধিক স্বেচ্ছাসেবী সংগঠন গ্রামে গ্রামে গিয়ে এলাকাবাসীকে এই বিষয়ে সচেতনও করছেন। তারপরেও হঁশ ফিরছে না সাধারণ মানুষের। শনিবার দক্ষিণ ২৪ পরগনা জেলার নামখানা ব্লকের মৌশুনীর বাগডাঙ্গাতে চাইল্ড লাইনের পক্ষ থেকে এই বিষয়ে একটি সচেতনতা শিবিরের আয়োজন করা হয়।

মৌশুনীতে বাল্যবিবাহ রোধে সচেতনতা শিবির

এই শিবিরে সরকারি আধিকারিকদের সঙ্গে শিশুদের মুখোমুখি আলোচনা হয়। শিশুদের কি সমস্যা রয়েছে, আর এই সমস্যার সমাধান করতে কি কি অসুবিধা হচ্ছে, এইসব বিষয় গুলি নিয়ে শিবিরে আলোচনা করা হয়। এদিনের শিবিরে স্বাস্থ্যকর্মীরা উপস্থিত ছিলেন। পাশাপাশি সবাইকে এদিন শপথ বাক্য পাঠ করানো হয়।

মৌশুনীতে বাল্যবিবাহ রোধে সচেতনতা শিবির

এ বিষয়ে সাব সেন্টারের প্রধান অর্চনা হালদার জানান, আজকের শিবিরটি ছিল মূলত ওপেন হাউস শিবির। এই শিবিরের মাধ্যমে সরকারি আধিকারিকদের সঙ্গে শিশুদের যোগাযোগ স্থাপন করা হল। একই সঙ্গে শিশুদের সমস্যার কথা গুলি নিয়েও আলোচনা করা হল। তবে এলাকার মানুষ এই শিবির আরও বেশী করে চাইছে।

Html code here! Replace this with any non empty raw html code and that's it.

Most Popular

error: Content is protected !!